এই ফুলগুলোতেই মিলবে রোগমুক্তি

  27-11-2023 03:02AM

পিএনএস ডেস্ক : ফুল শুধু শোভাবৃদ্ধির জন্যই না, কিছু ফুল রয়েছে যা শোভাবৃদ্ধির পাশাপাশি অনেক রোগও দূরে রাখে। সাধারণত গাছের ডাঁটা, পাতা খেলেও ফুল খাওয়া হয় না। চলুন জেনে নিন এমন কিছু ফুলের নাম যা আপনার শরীরকে অনেক রোগ থেকে মুক্তি দিবে।

জেনে নিন ফুলের নামগুলো-

কুমড়ো ফুল: কুমড়োর ফুল সিদ্ধ করে, বেটে, রান্না করে কিংবা ভেজে খাওয়া হয়। এ ফুল অবশ্য কাঁচাও খাওয়া যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

মহুয়া ফুল: মধু, জ্যাম, জ্যুস, আরও কত কী বানানো হয় এই ফুল থেকে। শ্বাসকষ্টজনিত রোগ থেকে মুক্তি পেতে পারেন এই ফুল খেলে। দৃষ্টিশক্তি ও হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

রডোডেনড্রন: ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি-তে সমৃদ্ধ এই অপূর্ব সুন্দর ফুল। ডায়াবেটিসের রোগীদের পথ্য হতে পারে রডোডেনড্রন।

জুঁই ফুল: মনোমুগ্ধকর গন্ধ, অপরূপ চেহারা। এ ফুল উচ্চ রক্তচাপ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে।

গোলাপ ফুল: মানসিক চাপ, ওজন কমাতে সাহায্য করে। চায়ে গোলাপের পাঁপড়ি ফুটিয়ে খেলে উপকার পাবেন। শরীরে তাপ দূর করে ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

পদ্ম ফুল: অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। আয়ুর্বেদ হিসেবে পদ্ম ফুল নানা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। কাশি, জ্বর কমাতে সাহায্য করে। হার্ট ও কিডনি ভালো রাখে।

মাওয়াল ফুল: ক্যালসিয়ামে সমৃদ্ধ বলে অস্টিওপোরোসিস রোগে পথ্য হিসেবে ব্যবহৃত হয়। ফাইবার ও মিনারেল পরিপূর্ণ বলে হজমশক্তি বাড়ায়। ভিটামিন কে এবং পটাসিয়ামের কারণে উচ্চ রক্তচাপের সমস্যা কমায়।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন