ঠাণ্ডাজনিত সমস্যায় ঘরোয়া টোটকা

  28-11-2023 09:28AM


পিএনএস ডেস্ক: ঋতু বদলের এ সময়ে ঠাণ্ডা, হাঁচি, কাশি যেন লেগেই রয়েছে। অনেক সতর্ক থাকার পরও ঠিকই আক্রান্ত হতে হচ্ছে। ঠাণ্ডা যদি লেগেই যায় তাহলে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যা ঠাণ্ডা, হাঁচি, কাশি থেকে মুক্তি দেবে।

জেনে নিন সেসব―

গরম পানি আর মধু

এক গ্লাস পানি গরম করে তাতে এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন ঠাণ্ডাকে বিদায় জানাতে। এ পানীয় পানে কমবে সর্দি-কাশির প্রকোপ। এমনকি বুকে জমে থাকা কফ থেকেও মুক্তি মিলবে। তাই এ সমস্যায় পড়লে গরম পানি আর মধু খেতে ভুলবেন না।

চায়ে লেবু মেশালেই মিলবে উপকার

এক কাপ চায়ে কয়েক ফোঁটা পাতিলেবুর রস এবং এক চামচ মধু মিশিয়ে পান করুন। ব্যস, তাহলেই সর্দি-কাশি নিপাত যাবে। কারণ মধুর পাশাপাশি চা এবং লেবুরও অ্যান্টি-অক্সিডেন্ট এসব সমস্যা কমাতে বেশ কার্যকর ভূমিকা রাখে।

মধু, আদা মিশিয়ে খেলেও মিলবে স্বস্তি

একটা ছোট আদা কুচি কুচি করে কেটে নিন।

তারপর সেই টুকরোগুলো এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে চুষে চুষে খান। কিংবা এই মিশ্রণ পানি দিয়ে গিলে খেয়ে নিতে পারেন। তাতেই কমবে কাশির প্রকোপ।
মধু, তুলসীর জবাব নেই

সকালবেলায় কয়েকটি টাটকা তুলসী পাতা এক চামচ মধুতে মিশিয়ে টুক করে গিলে নিতে পারেন। কিংবা তুলসী পাতার রস করে তাতে এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন।

ফলে সর্দি, কাশির মতো সমস্যা আর পিছু নিতে পারবে না।

রোজ সকালে এক চামচ মধু খান

হাতের কাছে অন্য কোনো ভেষজ না থাকলে শুধু মধুই খেতে পারেন। সে ক্ষেত্রে রোজ সকালে উঠে এক চামচ মধু চট করে খেয়ে নিন। ব্যস, তাতেই কমবে সর্দি-কাশির প্রকোপ। এমনকি ইমিউনিটিও চাঙ্গা থাকবে। ফলে অদূর ভবিষ্যতে একাধিক সংক্রামক রোগব্যাধির ফাঁদে পড়তে হবে না।

পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন