ত্বকের আর্দ্রতা বজায় রাখবে যে বাদাম

  24-05-2024 03:01AM

পিএনএস ডেস্ক : আমন্ডের মতো পুষ্টিকর বাদামের জয় জয়কার সর্বত্র। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে আমন্ড। কিন্তু আমন্ড খেলে ত্বকের ওপর কী প্রভাব পড়ে জানেন। স্বাস্থ্যোজ্জ্ব‌ল ত্বক গঠনে বিশেষ ভূমিকা পালন করে আমন্ড। এই বাদামের মধ্যে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

জেনে নিন আমন্ডের আরও গুণাগুণ-

আমন্ডের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, ত্বককে ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে। ত্বকের ভিতরে জমে থাকা টক্সিন বের করে দেয়। এতে ত্বকের সমস্যা কমে এবং উজ্জ্বলতা বাড়ে।

আমন্ডের মধ্যে ভিটামিন ই রয়েছে। এটি ত্বকে কোলাজেন নামের প্রোটিন গঠনে সহায়তা করে। এতে ত্বকে অকাল বার্ধক্যের লক্ষণগুলো সহজেই প্রতিরোধ করা যায়। বলিরেখা, দাগছোপ ত্বকের ধারে কাছে ঘেঁষে না।

আজকাল ত্বকের যত্ন নিতে অনেকেই আমন্ড অয়েল ব্যবহার করেন। এই বাদাম থেকেই তৈরি হয় আমন্ড অয়েল। তবু, মুখে তেল মাখার চেষ্টার থেকে অনেক বেশি স্বাস্থ্যকর আমন্ড খাওয়া।

যাদের তৈলাক্ত ত্বক, তারা মুখে আমন্ড অয়েল মাখতে পারেন না। কিন্তু আমন্ড খেলে অনেক বেশি উপকার মেলে। ভেজানো আমন্ড খেলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব থেকে মুক্তি মেলে।

আমন্ডের মধ্যে স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এছাড়া বাদামে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। শুষ্ক ও রুক্ষ ত্বক হোক বা ব্রণ ও একজিমায় ভরা ত্বক, যাবতীয় সমস্যা এক নিমেষে দূর করে আমন্ড।

৬-৮টি আমন্ড সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ভেজানো আমন্ডের খোসা ছাড়িয়ে নিন। খালি পেটে খান এই ভেজানো আমন্ড। এতে শরীর তো ফিট থাকবেই, তার সঙ্গে ত্বকেও উজ্জ্বলতা ফুটে উঠবে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন