ইয়েমেনে অস্ত্র চোরাচালানের দাবি প্রত্যাখ্যান করল ইরান

  16-08-2022 08:04AM



পিএনএস ডেস্ক : ইরান চোরাচালানোর মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে অস্ত্র পাঠাচ্ছে বলে একটি আরব গণমাধ্যম যে দাবি করেছে তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, ইয়েমেন সংকটের প্রকৃত কারণ থেকে বিশ্ব জনমতকে বিভ্রান্ত করার অশুভ উদ্দেশ্যে এই প্রচারণা চালানো হয়েছে।

একটি আরব গণমাধ্যমে সম্প্রতি এই মর্মে খবর প্রকাশিত হয়েছে যে, ইরান তার বন্দরনগরী বন্দরআব্বাস দিয়ে ইয়েমেনের আল-হুদায়দা বন্দরে হুথি যোদ্ধাদের কাছে অস্ত্র পৌঁছে দিচ্ছে। এ সম্পর্কে কানয়ানি বলেন, ইয়েমেনে আগ্রাসন চালানো জোট ও তাদের পশ্চিমা মিত্ররা এ ধরনের ভিত্তিহীন দাবির পুনরাবৃত্তি করছে।

তিনি বলেন, আগ্রাসী জোট ও তার মিত্রদের এই ভ্রান্ত অভিযোগ উত্থাপন না করে ইয়েমেনে গত সাত বছরে যে ভয়াবহ অপরাধযজ্ঞ চালিয়েছে তার ক্ষতিপূরণের ব্যবস্থা করা উচিত। বিগত সাত বছরে তারা ইয়েমেনের অসংখ্য আদম সন্তানের রক্ত ঝরিয়েছে, দেশটির অবকাঠামো ধ্বংস করেছে এবং শতাব্দির সবচেয়ে বড় মানবিক বিপর্যয় তৈরি করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইয়েমেন সংকটের শুরু থেকে দেশটির জনগণের প্রতি ইরান যে সমর্থন জানিয়েছে তা ছিল নিছক রাজনৈতিক সমর্থন। ইরান সব সময় শান্তিপূর্ণ উপায়ে ইয়েমেন সংকট নিরসনের আহ্বান জানিয়ে এসেছে এবং এ লক্ষ্যে জাতিসংঘ যেসব পদক্ষেপ গ্রহণ করেছে তার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন