নিজ আসনে হারলেন মাহাথির, রাজ্যের নিয়ন্ত্রণ হারাল দল

  20-11-2022 12:40AM

পিএনএস ডেস্ক: নির্বাচন কমিশনের তথ্যে দেখা গেছে, এই নির্বাচনে প্রথমবারের মতো সাবেক তিন তিনবারের প্রধানমন্ত্রী প্রবীণ রাজনীতিক মাহাথির মোহাম্মদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে ভোটাররা। আলোর সেতার রাজ্যের লংকাবি আসনে হেরে গেছেন তিনি।

মাহাথির মোহাম্মদ ন্যাশনাল অ্যালায়ান্সের (পিএন) মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে পরাজিত হন। এই আসনের মোট ২৫ হাজার ৪৬৩ ভোটের মধ্যে সুহাইমি ১৩ হাজার ৫১৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

৯৭ বছর বয়সী মাহাথির মাত্র ৪ হাজার ৫৬৬ ভোট পেয়েছেন। প্রয়োজনীয় ভোট না পাওয়ায় জামানত হারিয়েছেন তিনি।

এর আগে শনিবার (১৯ নভেম্বর) সকাল ৭টায় মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় সন্ধ্যা ৬টায়। এরপরই শুরু হয় ভোট গণনা। ভোটের আগে একাধিক জনমত জরিপে এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস দেয়া হয়। ভোটের ফলাফলেও তেমনটাই দেখা যাচ্ছে।

মাত্র দুই সপ্তাহের প্রচারণা শেষে শনিবার (১৯ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটকেন্দ্র খোলার আগেই আসতে শুরু করেন ভোটাররা। কেন্দ্রের বাইরে ভোটারদের লাইন দেখা যায়। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে মেঘাচ্ছন্ন আকাশ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সত্ত্বেও নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছেন।

সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পরই শুরু হয় গণনা। ভোটের আগে একাধিক জনমত জরিপে এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস দেয়া হয়। পাকাতান হারাপানের আনেয়ার ইব্রাহিম প্রধানমন্ত্রী হতে পারেন বলেও জানানো হয় জরিপে। ভোটের ফলাফলেও তেমনটাই দেখা যাচ্ছে।

নিক্কেই এশিয়ার লাইভ আপডেট তথ্য বলছে, আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান (পিএইচ) এখন পর্যন্ত ২৮টি আসনে জয় নিশ্চিত করেছে। এছাড়া ৬৪টি আসনে এগিয়ে রয়েছে। মহিউদ্দিনের ন্যাশনাল অ্যালায়ান্স (পিএন) ২৬টি আসনে জয় পেয়েছে। এগিয়ে রয়েছে ৪৩ আসনে। আর ইসমাইল সাবরির বারিসান ন্যাশনাল জোট ১৫টি আসন জিতেছে। আর এগিয়ে রয়েছে ১৮টি আসনে।

ন্যাশনাল অ্যালায়ান্সের (পিএন) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন জয় নিশ্চিত করেছেন।

দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জহুরের পাগোহ আসনে নির্বাচিত হয়েছেন তিনি। বারিসান ন্যাশনালের (বিএন) নেতা ও তত্ত্বাবধায়ক সরকারের অর্থমন্ত্রী টেঙ্কু জাফরুল পরাজিত হয়েছেন। কুয়ালা সেলাঙ্গর আসনে তাকে হারিয়ে দিয়েছেন আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপানের (পিএইচ) জুলকেফলি আহমাদ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন