তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গেছে

  06-02-2023 01:20PM

পিএনএস ডেস্ক: তুরস্কের দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর জেরে পার্শ্ববর্তী দেশ সিরিয়াও কেঁপে উঠেছে। দেশ দুটিতে নিহতের সংখ্যা তিন শ’ ছাড়িয়ে গেছে।। তুরস্কে নিহত হয়েছে ৭৬ জন। আর সিরিয়ায় দ্রুত মৃত বেড়ে দাঁড়িয়েছে ২৩৭ জনে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ ধ্বংসাবশেষের নিচে অনেকে আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। এই ঘটনায় আহত হয়েছে দুই সহস্রাধিক।

সোমবার ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গাজিয়ানতেপে সাত দশমিক আট মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে।

সিরিয়া সীমান্ত-সংলগ্ন এলাকায় স্থানীয় সময় ৪:১৭টায় (জিএমটি ০১:১৭) ভূমিকম্পটি আঘাত হানে।

তুরস্কে এক শ’ বছরের বেশি সময়ের মধ্যে এই ধরনের ভয়াবহ ভূমিকম্প আঘাত হানেনি।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) জানিয়েছে, ভূমিকম্পে ৭৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে সাড়ে চার শতাধিক।

সিরিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে দেশটিতে কমপক্ষে ২৩৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো ৬৩৯ জন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো হলো আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস।

এদিকে তুরস্কে সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দেশটিতে অনেক ভবন ধসে পড়েছে। আতঙ্কিত বাসিন্দারা অন্ধকার রাস্তায় জড়ো হয়েছে। উদ্ধারকর্মীদের অভিযান পরিচালনা করতে দেখা গেছে।

গাজিয়ানতেপ প্রদেশের পূর্ব দিকে নুরদাগি শহর থেকে ২৬ কিলোমিটার পূর্বে ভূগর্ভের প্রায় ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল সাত দশমিক আট। এর কিছুক্ষণ পর আরো একটি কম্পন অনুভূত হয়েছে মধ্য তুরস্কে।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)-এর মতে, দ্বিতীয় কম্পনের তীব্রতা ছিল ছয় দশমিক সাত।

ভূমিকম্পটি রাজধানী আঙ্কারা এবং আরো কয়েকটি অঞ্চলে অনুভূত হয়েছে। বেশ কয়েকটি ভবন বিধ্বস্ত এবং অনেক লোক সেগুলোতে আটকা পড়ার খবর জানা গেছে। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। সূত্র : সিএনএন, আল জাজিরা

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন