সেহরির জন্য ড্রাম বাজিয়ে রোজাদারদের ঘুম ভাঙানো হয় যে শহরে

  24-03-2023 02:47AM

পিএনএস ডেস্ক : রোজার মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে। বিপুল সওয়াব এবং অনুকম্পায় সমৃদ্ধশালী করে নিজেকে। ইসলামের নিয়ম অনুযায়ী ফজরের আগে সেহরি খাওয়ার মাধ্যমে রোজা শুরু করতে হয়। আর সন্ধ্যায় ইফতারের মাধ্যমে রোজার সমাপ্তি ঘটে।

কোনো অবস্থায় যেন রোজা নষ্ট না হয় সেজন্য সচেতন থাকেন মুসল্লিরা। তবে রোজার সময় অনেক মুসল্লি সেহরি খাওয়ার সময় ঘুম ভাঙা নিয়ে সমস্যায় পড়েন। ঘুম না ভাঙায় অনেকে সময় মতো সেহরি খেতে পারেন না। এজন্য বিভিন্ন দেশে সেহরির সময় মুসল্লিদের ডেকে তোলার জন্য বিভিন্ন পদ্ধতি অনুসরণ করা হয়।

কেউ পাড়া-মহল্লায় মাইক দিয়ে মুসল্লিদের ডাকেন। আবার কেউ সাইরেন বাজিয়ে মুসল্লিদের ডেকে তোলেন। তবে সেহরির সময় মুসল্লিদের ডেকে তোলার জন্য ঐতিহাসিক এক রীতি অনুসরণ করা হয় তুরস্কের ইস্তাম্বুল শহরে। প্রতি বছর রমজান মাসের প্রতিদিন ভোরে তিন হাজার ৪০০ ড্রাম বাজিয়ে মুসল্লিদের সেহরি খাওয়ার জন্য ডাকেন। এ কাজে বিভিন্ন বয়সের লোকজন অংশ গ্রহণ করে থাকেন। ড্রাম বাজানোর পাশাপাশি বিভিন্ন ধরনের কবিতা আবৃত্তি করা হয়। এবারও সেখানে এ কাজে অংশ নেবেন ৯৬৩ জন স্থানীয় প্রতিবেশী। ড্রাম বাজানোর সময় ঐতিহাসিক পোশাক পরিধান করা হয়। অটোমান সাম্রাজ্যের বাদশারা যে ধরনের পোশাক পরতেন ঠিক একই ধরনের পোশাক পরে ড্রাম বাজানো হয়।

এ বিষয়ে স্থানীয় ড্রাম ফেডারেশনের ইনচার্জ সেলামি আয়কুত জানান, রমজান মাসে যারা ড্রাম বাজাবেন তারা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন। ঐতিহাসিক এ সংস্কৃতির মাধ্যমে অটোমান সাম্রাজ্যের সৌন্দর্য ফুটে উঠবে। এ কাজে ৯৬৩ জন বাদক প্রস্তুত রয়েছেন। শিশু এবং যুবকদের কাছে রমজানের সংস্কৃতি তুলে ধরতে এ আয়োজন করা হয় বলেও জানান তিনি।

সূত্র- ডেইলি সাবাহ

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন