সিনানের সমর্থনে ফের তুরস্কের মসনদে বসতে চলেছেন এরদোগান

  22-05-2023 10:25PM

পিএনএস ডেস্ক: গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে তৃতীয় স্থান অধিকার করা সিনান ওগান তুরস্কের দ্বিতীয় ধাপের নির্বাচনে এবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে সমর্থন দিয়েছেন। খবর আল জাজিরা

সোমবার (২২ মে) তুরস্কের আঙ্কারায় এক কনফারেন্সে তিনি এরদোগানকে সমর্থনের কথা জানান। একই সঙ্গে তিনি বলেন, তার প্রচারণা তুরস্কের জাতীয়তাবাদ গঠনে রাজনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

রানঅফ বা দ্বিতীয় ধাপের নির্বাচনে সিনান তার কর্মী ও সমর্থকদের এরদোগানকে সমর্থন করার আহ্বান জানিয়ে বলেন, ‘এই সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের মাঝে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। আমরা বিশ্বাস করি যে আমাদের সিদ্ধান্ত দেশ ও জাতির জন্য সঠিক সিদ্ধান্ত।’

আগামী ২৮ মে তুরস্কে দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠীত হবে। এ নির্বাচনের ফলাফলে যে জয়ী হবেন তিনি আগামী পাঁচ বছরের জন্য তুরস্কে শাসনভার গ্রহণ করবেন। তবে নির্বাচন এরদোগানের নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোলু।

গত ১৪ মে তুরস্কে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে এরদোগন ৪৯.৫২ শতাংশ ভোট পায়। সামান্য কিছু ভোটের জন্য তিনি জয় লাভ করতে পারেনি।

এদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোলু প্রথম ধাপের নির্বাচনে ৪৪.৮৮ শতাংশ ভোট পেয়েছেন। এবারের নির্বাচনে তিনি ছয়টি দল নিয়ে এরদোগানের সঙ্গে ফাইট করছেন।

প্রথম ধাপের নির্বাচনে প্রসিডেন্ট পদের তৃতীয় প্রতিদ্বন্দ্বী ওগান ৫.১৭ শতাংশ ভোট পায়। বলা হয়েছিল এবারের তুরস্ক প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে সিনান ওগান হয়ে উঠতে পারে কিংমেকার। কারণ তিনি যাকে সমর্থন করবেন সেই হবে তুরস্কের প্রেসিডেন্ট।

৫৫ বছর বয়সী ওগান একজন প্রাক্তন শিক্ষাবিদ। তিনি ভিকটোরি পার্টির নেতৃত্বে ডানপন্থী দলগুলোর একটি জোটের প্রার্থী ছিলেন, যেটি তুরস্কে অভিবাসী বিরোধী অবস্থানের জন্য পরিচিত।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন