মাহসা আমিনির পরিবারকে বিমানে উঠতে বাধা, কেড়ে নেয়া হয়েছে পাসপোর্ট

  10-12-2023 11:41AM


পিএনএস ডেস্ক: নিরাপত্তা হেফাজতে মৃত ইরানি যুবতী মাহসা আমিনির পরিবারকে তার সম্মানে ইউরোপের অভিজাত মানবাধিকার পুরষ্কার সাখারভ প্রাইজ আনতে যেতে বাধা দিয়েছে ইরান। এই পুরস্কার আনতে তাদের ফ্রান্স যাওয়ার কথা ছিল। কিন্তু তাদেরকে বিমানে উঠার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। পরিবারটির আইনজীবী বিবিসিকে বলেছেন, মাহসা আমিনির পিতামাতা ও ভাইকে বিমানে উঠতে দেয়া হয়নি। কেড়ে নেয়া হয়েছে তাদের পাসপোর্ট। ফ্রান্সের স্ট্রাসবার্গে ইউরোপিয়ান ইউনিয়নের সাখারভ প্রাইজ আনতে যাওয়ার কথা ছিল তাদের। কিন্তু বৈধ ভিসা থাকা সত্ত্বেও তাদেরকে দেশ ছাড়তে নিষেধাজ্ঞা দেয়া হয়। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

উল্লেখ্য, মাথায় স্কার্ফ না পরার কারণে মাহসা আমিনিকে আটক করে ইরানের নৈতিকতা বিষয়ক পুলিশ। তাদের হেফাজতে থাকা অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়েন। ২০২২ সালের ১৬ই সেপ্টেম্বর তেহরানের একটি হাসপাতালে মারা যান মাহসা আমিনি।

পরিবারের অভিযোগ, তাকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলেন, ২২ বছর বয়সী কুর্দি যুবতী আমিনিকে নিরাপত্তা হেফাজতে প্রহার করা হয়েছে। তবে তার সঙ্গে অশোভন আচরণের অভিযোগ প্রত্যাখ্যান করেছে কর্তৃপক্ষ। পক্ষান্তরে তারা দাবি করে আকস্মিক হার্ট ফেইল করে মারা গেছেন। এর ফলে দেশটিতে তীব্র প্রতিবাদ বিক্ষোভ হয়। এমন প্রতিবাদ সেখানে এর আগে দেখা যায়নি।

অক্টোবরে ইউরোপিয়ান ইউনিয়ন ঘোষণা করে মাহসা আমিনির মৃত্যুতে বিশ্বজুড়ে নারী, জীবন এবং স্বাধীনতা আন্দোলন তীব্র হয়। এ জন্য মিস আমিনির প্রতি সম্মান জানাতে ইউরোপিয়ান ইউনিয়নের শীর্ষ অধিকার বিষয়ক সাখারভ পুরস্কার তারা মরণোত্তর হিসেবে তাকে দেয়ার ঘোষণা দেয়।

বার্তা সংস্থা এএফপির সঙ্গে তার পরিবারের আইনজীবী চিরিনে আরদাকানি বলেছেন, ফ্লাইটে উঠার ক্ষেত্রে নিষেধ করা হয়েছে মিস আমিনির মা, বাবা ও বাইকে। সাখারভ প্রাইজ আনতে তাদের ফ্রান্সে যাওয়ার কথা ছিল। তিনি আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ভিকটিমের পরিবারকে কথা বলতে এভাবে বাধা দেয়ার ঘটনা এর আগে কখনো ঘটেনি।

এর প্রেক্ষিতে ওই পরিবারটিকে ভ্রমণের জন্য অনুমতি দিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্তা মেটসোলা। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, আগামী মঙ্গলবার স্ট্রাসবার্গে সাখারভ পুরস্কার নিতে তাদের ইউরোপিয়ান পার্লামেন্টে থাকা উচিত। সত্যকে কখনো থামিয়ে রাখা যায় না।


পিএনএস/আনোয়ার





@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন