রাশিয়ার ৫ শতাধিক লক্ষ্যবস্তুতে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

  23-02-2024 03:07PM


পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্র ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে জড়িত পাঁচ শতাধিক বেশি লক্ষ্যবস্তুর ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে। কারণ কিয়েভে মস্কোর আগ্রাসনের দু’বছর পর সেখানে এখনো যুদ্ধ চলছে।

বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি বিভাগ এ কথা জানিয়েছে।

ট্রেজারি বিভাগের এক মুখপাত্র বার্তাসংস্থা এএএফপিকে বলেন, ‘শুক্রবারের এ পদক্ষেপ রাশিয়া, মস্কোর সক্ষমতা এবং দেশটির যুদ্ধযন্ত্রকে আঘাত করবে।’

মুখপাত্র আরো বলেন, এসব নিষেধাজ্ঞা মার্কিন ট্রেজারি এবং পররাষ্ট্র উভয় বিভাগ থেকে আরোপ করা হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথা উল্লেখ করে মার্কিন ট্রেজারি বিভাগ বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এটিই হবে সবচেয়ে বড় একক ধাপ।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী দেশ ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে ওয়াশিংটন ও তার মিত্ররা মস্কোর রাজস্ব এবং সামরিক শিল্প খাত লক্ষ্য করে অনেক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এ ধরনের প্রচেষ্টার মধ্যে তেল ও পেট্রোলিয়াম পণ্য রফতানি থেকে মস্কোর রাজস্ব আয় কমানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো জ্বালানি তেলের মূল্যসীমা নির্ধারণ দেয়।

খবরে বলা হয়, ক্রেমলিনের বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনি গত সপ্তাহে আর্কটিক কারাগারে মারা যাওয়ার পর যুক্তরাষ্ট্র শুক্রবার নতুন করে রাশিয়ার বিরুদ্ধে এসব নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা পরিকল্পনা পুনর্ব্যক্ত করে বলেছিলেন, ‘নাভালনির মৃত্যুর জন্য দায়ী পুতিন।’ সূত্র : বাসস


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন