সিন্ধু প্রাদেশিক পরিষদের চারপাশে ১৪৪ ধারা, আজ অধিবেশন

  24-02-2024 12:15PM


পিএনএস ডেস্ক: 'পাকিস্তানের সিন্ধু প্রাদেশিক পরিষদের চারদিকে নিরাপত্তা বাড়ানো হয়েছে। জারি করা হয়েছে ১৪৪ ধারা। কারণ, সেখানে আজ শনিবার শপথ নেবেন নবনির্বাচিত সদস্যরা। কিন্তু এই পরিষদের নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে পরিষদ ভবনের বাইরে প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেছে গ্রান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ), পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামী (জেআই) এবং জমিয়তে উলেমায়ে ইসলাম। প্রদেশটির সরকার শুক্রবার দিনশেষে একটি নোটিশ জারি করেছে। তাতে বলা হয়েছে, সিন্ধু সরকার দণ্ডবিধির ১৪৪ ধারার অধীনে প্রাদেশিক পরিষদের করাচি ডিভিশনের সাউথ জোনে জনসভা, সমাবেশ, প্রতিবাদ, বিক্ষোভ নিষিদ্ধ করেছে ৩০ দিনের জন্য। অবিলম্বে তা কার্যকর হবে। সিন্ধুর স্বরাষ্ট্রমন্ত্রী ব্রিগেডিয়ার (অবসরপ্রাপ্ত) হারিস নওয়াজ বলেছেন, প্রাদেশিক পরিষদ ভবনের চারপাশে এখন ১৪৪ ধারা কার্যকর। ফলে এর ধারে কাছে কোন প্রতিবাদ বিক্ষোভ হতে পারবে না। তিনি আরও বলেন, আইন শৃঙ্খলা পরিস্থিতিকে নিশ্চিত করতে পরিষদের চারপাশে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বেআইনি কর্মকাণ্ডে কেউ লিপ্ত হলে বা শান্তি বিঘ্নিত করলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

এ জন্য তিনি বিভিন্ন বাহিনী এবং জনসাধারণের কাছ থেকে সহযোগিতা কামনা করেন। ২২শে ফেব্রুয়ারি সিন্ধুর গভর্নর কামরান খান তেসোরি এক নোটিশে বলেছেন, সিন্ধু প্রদেশের নতুন মেয়াদের উদ্বোধনী অধিবেশন শুরু হবে শনিবার স্থানীয় সময় সকাল ১১টায়। সেখানে নতুন সরকার গঠন করতে যাচ্ছে নওয়াজ শরীফের পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এটা হবে এ প্রদেশে তাদের টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসা। উদ্বোধনী অধিবেশনে নির্বাচিত সদস্যরা শপথ নেবেন। তারপর স্পিকার নির্বাচন করবেন। নির্বাচন কমিশনের হিসাবে সিন্ধু প্রদেশে পিপিপি ৮৪ আসনে, এমকিউএমপি ২৮ আসনে, স্বতন্ত্র ১৪ আসনে, জিডিএ ২ আসনে, জামায়াতে ইসলামী দুটি আসনে নির্বাচিত হয়েছে। উপরন্তু নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত ২৬টি আসন পেয়েছে পিপিপি। এমকিউএমপি পেয়েছে আট আসন।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন