উত্তর কোরিয়া থেকে হাজার হাজার কন্টেইনার অস্ত্র পেয়েছে রাশিয়া

  28-02-2024 09:51PM

পিএনএস ডেস্ক: তিন বছরে গড়িয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এরমধ্যে গুরুতর তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়া। তাদের দাবি, যুদ্ধের মধ্যে উত্তর কোরিয়া থেকে হাজার হাজার কন্টেইনার অস্ত্র পেয়েছে রাশিয়া। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম প্রতিরক্ষামন্ত্রীর বরাতে জানিয়েছে, গত জুলাই থেকে উত্তর কোরিয়া রাশিয়াকে ছয় হাজার ৭০০ কন্টেইনারে করে লাখ লাখ অস্ত্র পাঠিয়েছে। পরস্পরের মধ্যে অস্ত্র বিনিময়ের আওতায় এসব সহায়তা দেওয়া হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী শিন ওন শিক বলেন, এসব কন্টেইনারে করে ৩০ লাখের বেশি কামানের গোলাবারুদ আর ৫ লাখ রাউন্ড গুলি পাঠানো হয়েছে।

সংবাদমাধ্যম ইয়োনহাপ পররাষ্ট্রমন্ত্রীর বরাতে জানিয়েছে, এসব চালান দুই ধরনের অস্ত্রের সম্মিলিত হতে পারে। অন্তত কয়েক লাখ গোলাবারুদ দেশটিতে পাঠানো হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রীর দাবি, বিদ্যুৎ ও কাঁচামালের ঘাটতির কারণে উত্তর কোরিয়ার শত শত যুদ্ধাস্ত্র তৈরির কারখানা নিজেদের সক্ষমতার মাত্র ৩০ শতাংশ উৎপাদক চালু রেখেছে। অন্যদিকে রাশিয়ার জন্য কামানের গোলা তৈরির কারখানাগুলো পুরোদমে চালু রাখা হয়েছে। যদিও মন্ত্রী এ তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

সিউল ও ওয়াশিংটন এ দুই দেশের মধ্যে অস্ত্র ব্যবসার অভিযোগ করে আসছে। এছাড়া তারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেওয়ায় তার নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়ার নিন্দা জানিয়েছে। যদিও রাশিয়া ও উত্তর কোরিয়া এ বিষয়টি অস্বীকার করেছে। তবে তাদের মধ্যে সামরিক সহযোগিতার অঙ্গীকার রয়েছে।

এর আগে গত শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় একটি তালিকা প্রকাশ করেছে। এরপর তারা বলেছে যে, গত সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া রাশিয়াকে ১০ হাজার কন্টেইনার অস্ত্র বা সামরিক রসদ সরবরাহ করেছে। বিনিময়ে উত্তর কোরিয়া রাশিয়া থেকে ৯ হাজর কন্টেইনার পণ্য পেয়েছে। এগুলোর বেশিরভাগই খাবার।

পিএনএস/ সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন