ফিলিস্তিনিদের বাড়ি নেই তবে আছে চাবি!

  04-03-2024 10:14AM



পিএনএস ডেস্ক: ইসরায়েলি আগ্রাসনে আবাস ধ্বংস হলেও, বাড়ির চাবিটি নিজেদের কাছে রেখে দেন বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা। প্রতীক হিসেবে বছরের পর বছর আগলে রাখেন সযত্নে। একদিন নিজ ভিটায় ফিরবেন, এমন বিশ্বাস থেকে দীর্ঘদিন ধরেই চলছে এই চর্চা। এক প্রতিবেদনে মিডেল ইস্ট মনিটর এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনিদের উচ্ছেদে ১৯৪৮ সালে ধ্বংস করা হয় ৫শতাধিক গ্রাম ও শহর। যা ইতিহাসে পরিচিত ‘নাকাবা’ নামে। এর অর্থ হলো দূর্যোগ। এরপরই বাড়ির চাবিও যত্নের সাথে সংরক্ষণ করে আসছে পরিবারের এক প্রজন্ম থেকে আরেক প্রজন্ম।

বছরের পর বছর ধরে চলা ইসরায়েলি বর্বরতায় বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। ঘরবাড়ি হারিয়ে ঠাঁই হয়েছে আশ্রয় শিবিরে। এতকিছুর পরও নিজেদের ঘরের চাবিটি হাতছাড়া করেন না বেশিরভাগ ফিলিস্তিনি।

এবার আরেক দফা ইসরায়েলি আগ্রাসনের জেরে পুনরাবৃত্তি হচ্ছে একই ঘটনার। গাজাবাসীদের প্রত্যাশা, কখনও না কখনও ফিরতে পারবেন নিজ ভিটায়।

এবার আরেক দফা ইসরায়েলি আগ্রাসনের জেরে পুনরাবৃত্তি হচ্ছে একই ঘটনার। গাজাবাসীদের প্রত্যাশা, কখনও না কখনও ফিরতে পারবেন নিজ ভিটায়। উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েলি আগ্রাসনে বাস্তুচ্যুত হয়েছে গাজার ২০ লাখের বেশি ফিলিস্তিনি।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন