ভারত ও পাকিস্তানের কিছু অংশে ঈদ বুধবার

  09-04-2024 11:07PM

পিএনএস ডেস্ক: পাকিস্তান ও ভারতের কেরালা, লাদাখ এবং জম্মু–কাশ্মীরের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে এসব এলাকায় আগামী বুধবার ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। তবে লক্ষ্ণৌ, দিল্লি, বেঙ্গালুরুসহ ভারতের বাকি অংশে চাঁদ দেখা যায়নি। ফলে এসব এলাকায় রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে, ঈদ উদ্‌যাপিত হবে আগামী বৃহস্পতিবার।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, বাংলাদেশ এবং অন্যান্য দক্ষিণ এশিয়ার দেশজুড়ে মুসলমানেরা আজ মঙ্গলবার শাওয়ালের চাঁদ দেখার অপেক্ষায় ছিলেন। এর মধ্যে বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়নি। আর অস্ট্রেলিয়া আগামী বুধবার ঈদুল ফিতর উদ্‌যাপনের ঘোষণা দিয়েছে।

এ ছাড়া সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন, মিসর, তুরস্ক, ইরান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্য ও পশ্চিমের অন্যান্য দেশে গতকাল ৮ এপ্রিল সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এসব দেশে ঈদ উদ্‌যাপিত হবে বুধবার।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আগামীকাল বুধবার ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের চাঁদপুরসহ কয়েকটি জায়গায় ঈদ উদ্‌যাপন করা হবে।

সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। এবার রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের এক দিন পরে। বাংলাদেশে ঈদ কবে হবে, সেটি ধারণা করা গেছে। কারণ, গতকাল সোমবার সৌদি আরবের আকাশেও চাঁদ দেখা যায়নি। দেশটিতে আজ রমজানের ৩০ দিন পূর্ণ হয়েছে।

সেই অনুযায়ী আগামীকাল বুধবার সৌদি আরবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী, শাওয়াল মাসের চাঁদ দেখার মধ্য দিয়ে মুসলিমদের সংযমের মাস হিসেবে চিহ্নিত রমজানের সমাপ্তি ঘটে। এ হিসাবে আজ চাঁদ দেখা না যাওয়ায় এবার রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামীকাল শুরু হবে শাওয়াল মাস। আর শাওয়ালের প্রথম দিনই ঈদুল ফিতর উদ্‌যাপন করে মুসলিম সম্প্রদায়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন