ভারতে হিন্দুদের ধর্ম পরিবর্তনে লাগবে ম্যাজিস্ট্রেটের অনুমতি

  13-04-2024 03:34PM



পিএনএস ডেস্ক: ভারতে হিন্দুদের মধ্যে অন্য ধর্ম গ্রহণের প্রবণতা বাড়ছে। বিশেষ করে বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মে আগ্রহী হচ্ছেন তারা। মুসলিম ধর্মে অনেকের আগ্রহ থাকলেও মৃত্যুর ভয়ে এ হার কিছুটা কম। অনেকে আবার জৈন ধর্ম এবং শিখ ধর্মে ধর্মান্তরিত হচ্ছে।

এদিকে ভারতের গুজরাট সরকার বৌদ্ধ ধর্মকে স্বতন্ত্র ধর্ম হিসেবে মনোনীত করে বিজ্ঞপ্তি জারি করেছে। হিন্দু ধর্ম থেকে বৌদ্ধ, জৈন ধর্ম এবং শিখ ধর্মে ধর্মান্তরিত হতে এখন থেকে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের আগাম অনুমোদন নিতে হবে। গুজরাট ধর্মীয় স্বাধীনতা আইন, ২০০৩-এর অধীনে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ৮ এপ্রিল এই নির্দেশিকা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে ধর্মান্তরকরণ সম্পর্কিত আইনি বিধানগুলোর অপর্যাপ্ত বোঝাপড়া থেকে উদ্ভূত সম্ভাব্য আইনি চ্যালেঞ্জগুলোর বিরুদ্ধে সতর্ক করা হয়েছে। এটি রূপান্তর আবেদনগুলো মূল্যায়ন করার সময় জেলা ম্যাজিস্ট্রেটদের দ্বারা আইনি কাঠামোর পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিল।

এই আইনের অধীনে বৌদ্ধধর্মের পৃথক মর্যাদার ওপর জোর দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ধর্মান্তরকরণে সহায়তাকারীদের অবশ্যই জেলা ম্যাজিস্ট্রেটের কাছ থেকে আগাম অনুমতি নিতে হবে। উপরন্তু, ধর্মান্তরিত ব্যক্তিদের সেই অনুযায়ী জেলা ম্যাজিস্ট্রেটকে জানাতে হবে। এছাড়াও জেলা ম্যাজিস্ট্রেটদের আইনি বিধান এবং রাজ্য সরকারের নির্দেশ অনুসারে ধর্মান্তরের আবেদনগুলো সাবধানতার সাথে পর্যালোচনা করার নির্দেশ দেয়া হয়েছে।

প্রলোভন, জবরদস্তি, ভুল বুঝিয়ে ধর্মান্তকরণ বা অন্য কোনো প্রতারণামূলক উপায়ের মাধ্যমে অর্জিত ধর্মীয় ধর্মান্তরকরণ রোধ করতে সরকার প্রাসঙ্গিক আইনটি চালু করেছিল। ২০২১ সালে প্রবর্তিত একটি সংশোধনীতে আইনটি বিবাহের মাধ্যমে জোরপূর্বক ধর্মান্তরকরণ স্পষ্টভাবে নিষিদ্ধ করার জন্য সংশোধন করা হয়েছিল। এই আইনে কঠোর শাস্তির বিধান রয়েছে। অপরাধীদের সর্বোচ্চ শাস্তি হচ্ছে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। সূত্র : হিন্দুস্তান টাইমস।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন