ইরানে ইসরাইলি হামলার বিষয়ে মুখ খুললো চীন

  19-04-2024 05:43PM

পিএনএস ডেস্ক : ইরানের ইসফাহান শহরে ‘প্রতিশোধমূলক হামলা’ চালিয়েছে ইসরাইল। এই হামলার প্রতিক্রিয়ায় চীন বলেছে, ‘উত্তেজনাকে বাড়িয়ে দেয়’ এমন কর্মকাণ্ডের বিরোধিতা করে তারা। খবর আল জাজিরার।

চীন উত্তেজনাকে আরও বাড়িয়ে দেয় এমন যেকোনো কর্মকাণ্ডের বিরোধিতা করে এবং উত্তেজনা কমাতে গঠনমূলক ভূমিকা পালন করবে।

এর আগে চলতি সপ্তাহে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সে বৈঠকে তেহরান বলেছে যে, ইসরাইলের ভূখণ্ডে প্রথম হামলার পর তারা সংযমী আচরণ করতে চায়।

এদিকে, ইরানে ইসরাইলের এ হামলার প্রতিক্রিয়ায় ডাউনিং স্ট্রিট জানিয়েছে, ইরানে কারা হামলা চালিয়েছে তা আনুষ্ঠানিকভাবে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

তবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে,ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে। আমরা এখন ইসরাইলিদের ওপর সংঘাতের বৃদ্ধি এড়াতে জোর দিচ্ছি।

শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইসরাইল ইরানে ‘ক্ষেপণাস্ত্র হামলা’ চালিয়েছে বলে জানায় মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ। পরে তাদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে আল জাজিরা। যদিও এমন খবরের পর তেহরান বলছে, তারা বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং দেশটিতে ‘এখনো কোনো ক্ষেপণাস্ত্র হামলা’ হয়নি।

তবে, এখন পর্যন্ত ইসরাইলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার করা হয়নি। তবে মার্কিন কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছে, ইসরাইল এই হামলা চালিয়েছে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন