৬ লাখ ডলার ঘুষ গ্রহণের দায়ে অভিযুক্ত মার্কিন কংগ্রেসম্যান ও তার স্ত্রী

  04-05-2024 11:20AM




পিএনএস ডেস্ক: ৬ লাখ ডলার ঘুষ গ্রহণের দায়ে অভিযুক্ত করা হয়েছে মার্কিন কংগ্রেসম্যান হেনরি সিউলার ও তার স্ত্রীকে। যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে। অভিযোগে বলা হয়েছে তারা দুজন আজারবাইজানের সরকারি একটি তেল কোম্পানি ও মেক্সিকোর একটি ব্যাংকের কাছ থেকে ঘুষ নিয়েছেন। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন টেক্সাসের এই ডেমোক্রেট কংগ্রেসম্যান। শুক্রবার ৬৮ বছর বয়সী সিউলার বলেন, পরিস্কারভাবে বলতে চাই যে আমি এবং আমার স্ত্রী নিরপরাধ। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ষড়যন্ত্র, ঘুষ, ওয়্যার প্রতারণা, অর্থপাচার এবং বিদেশি নিষিদ্ধ সংগঠনের পক্ষে সেই নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছেন এই দম্পতি। আইন মন্ত্রণালয় বলেছে, তারা প্রতারণামূলক কনসালটেন্সি কন্ট্রাক্টের মাধ্যমে ২০১৪-২০২১ সালের মধ্যে অর্থপাচার করেছেন। এক্ষেত্রে তারা ব্যবহার করেছেন তৃতীয় পক্ষ এবং তার স্ত্রী ইমেলদা সিউলারের মালিকানাধীন কোম্পানিকে। অর্থের বিনিময়ে আজারবাইজানের পক্ষে মার্কিন পররাষ্ট্রনীতিকে প্রভাবিত করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। এর ফলে যে সুবিধা নিয়েছেন তা মেক্সিকোর ব্যাংক ব্যবহার করে আদায় করা হয়েছে।

এক্ষেত্রে অর্থপাচার আইন লঙ্ঘন করা হয়েছে। সিউলার দম্পতি এই অর্থ দিয়ে নিজেদের দেনা শোধ করেছেন এবং পরিবারের সম্পদ কিনেছেন। এসব খরচের মধ্যে ক্রেডিট কার্ড পেমেন্ট দিয়েছেন ৫৮ হাজার ডলার। গাড়ি বাবদ খরচ করেছেন ১১ হাজার ডলার। ১৮ হাজার ডলার খরচ করেছেন হোলসেল স্টোরে। ১২ হাজার ডলার খরচ করেছেন কাস্টম গাউনে।

ওদিকে নিউ জার্সির ডেমোক্রেট সিনেটর রবার্ট মেনেনদেজের বিরুদ্ধেও একই রকম অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে, মিশর ও কাতার সরকারকে নিজেদের প্রভাব ব্যবহার করে সুবিধা দিয়েছেন তিনি ও তার স্ত্রী। এ কাজ করেছেন ঘুষের বিনিময়ে।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন