আফগানিস্তানে আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা ৪০০ ছুঁয়েছে

  19-05-2024 12:38PM




পিএনএস ডেস্ক: মধ্য এশিয়ার দেশ আফগানিস্তানে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা ৪০০ ছুঁয়েছে। সপ্তাহান্তে দেশটিতে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় এই নিহতের ঘটনা ঘটেছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে শনিবার রাতে এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু। এতে বলা হয়েছে, তুর্কেমেনিস্তান সীমান্ত লাগোয়া আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ফারিয়াব প্রদেশে গত সপ্তাহে আকস্মিক বন্যায় আরো ১৮ জন প্রাণ হরিয়েছেন, এতে মৃতের সংখ্যা চার শতক ছুঁয়েছে।

কাবুল ভিত্তিক সংবাদমাধ্যম টলো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে প্রদেশটির গভর্নরের মুখপাত্র ইসমেতুল্লাহ মুরাদি।

আকস্মিক ওই বন্যায় ফারিয়াব প্রদেশের অন্তত ২ হাজার হেক্টর কৃষি জমি পানিতে প্লাবিত হয়েছে এতে কৃষকদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানিয়েছেন মুরাদি। তিনি বলেছেন, বন্যায় প্রায় এক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া এই বন্যায় তিন শতাধিক গৃহপালিত পশু প্রাণ হারিয়েছে। অন্যদিকে বন্যা আঘাত হানার পরপরই ঘোর প্রদেশে অন্তত ৫০ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ রয়েছেন অনেকে।

গত সপ্তাহের প্রবল বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়েছে আফগানিস্তানের উত্তরাঞ্চল। প্রাথমিকভাবে বাঘলান, বাদাখশান এবং তাখার প্রদেশ বন্যার পানিতে তলিয়ে যায়। এতে ভয়াবহ বিপর্যয়ের মুখে রয়েছে ওই অঞ্চলগুলোর কৃষি জমি।

ক্রমবর্ধমান তাপমাত্রার ফলে শীতের মাসগুলোতে তুষার গলে এবং সাম্প্রতিক বন্যায় এ বছর ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে আফগানিস্তান।

এসব প্রাকৃতিক দুর্যোগের ফলে দেশটির অর্থনীতিতেও ভয়াবহ আঘাত আসতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা।


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন