ঢাকায় আক্রান্তদের ৬৯ শতাংশের দেহেই ওমিক্রন

  24-01-2022 05:11PM

পিএনএস ডেস্ক: ঢাকায় চলতি জানুয়ারি মাসের প্রথম দুই সপ্তাহে করোনায় আক্রান্তদের ৬৯ শতাংশের দেহেই ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)।

সোমবার (২৪ জানুয়ারি) প্রতিষ্ঠানটি ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন ভ্যারিয়েন্টের জিনোম সিক্যুয়েন্স বিশ্লেষণ থেকে জানা যায়, ঢাকা শহরে তিনটি সাব-টাইপ রয়েছে। এগুলো আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রন ধরনের সঙ্গে মিলে যায়।

আইসিডিডিআরবি বলছে, জানুয়ারির প্রথম দুই সপ্তাহে তাদের ল্যাবরেটরিতে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৮ শতাংশই ছিল করোনায় আক্রান্ত। আর আক্রান্তদের মধ্যে ওমিক্রন ছিল ৬৯ শতাংশের দেহে।

গবেষণা সংস্থাটি জানায়, বাংলাদেশে ৬ ডিসেম্বর ওমিক্রন প্রথম শনাক্ত হয়। তবে সরকারের পক্ষ থেকে ঘোষণা আসে ১১ ডিসেম্বর। ওই মাসেই আইসিডিডিআরবির ল্যাবে পরীক্ষা করা ঢাকা শহরের ৭৭ করোনা রোগীর মধ্যে পাঁচটিতে ওমিক্রন শনাক্ত করা হয়েছিল। অন্যগুলো ছিল ডেল্টা ভ্যারিয়েন্ট।

ওমিক্রনে আক্রান্ত ২৯ জনের সাক্ষাৎকার নিয়েছে আইসিডিডিআরবি। এর মধ্যে পুরুষ ১৩ জন ও মহিলা ১৬ জন। ২৪ জন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। আর শুধুমাত্র প্রথম ডোজ নিয়েছেন ৩ জন। তবে ২৯ জনের মধ্যে ২৭ জনেরই কোনো উপসর্গ ছিল না।

এছাড়া ২৯ জনের মধ্যে মাত্র একজনকে একদিনের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল বলে আইসিডিডিআরবি'র প্রতিবেদনে জানানো হয়।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন