পুরস্কার পেলেন ৬ প্রতিষ্ঠানের ৭ উদ্যোক্তা

  05-12-2022 08:35PM

পিএনএস ডেস্ক : কাজের খোঁজে মালয়েশিয়া গিয়ে স্টিলের র‌্যাক বা তাক তৈরির খুঁটিনাটি শিখেছিলেন টাঙ্গাইলের জাহিদ হাসান। দেশে ফিরে সেই দক্ষতা কী কাজে লাগবে, তা ভেবেই পাচ্ছিলেন না তিনি। জাহিদদের মতো বিদেশে কারখানায় কাজ করা অভিজ্ঞদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন আল মামুন ও নাসিমুল হকের মাস্টার র‌্যাকস।

শুরুতে চীন ও মালয়েশিয়া থেকে র‌্যাক আমদানি করলেও পরে কাঁচপুরে ৫৫ হাজার বর্গফুট জায়গা ভাড়া নিয়ে কারখানা গড়ে তোলেন আল মামুন ও নাসিমুল হক। ওই কারখানার জন্য খুঁজে খুঁজে এমন সব শ্রমিক নিয়ে আসেন, যাদের বিদেশি কারখানায় এ ধরনের কাজের অভিজ্ঞতা ছিল। এই দুই উদ্যোক্তার দেখানো পথ ধরে শতভাগ রপ্তানিনির্ভর র‍্যাকের বাজারের ৯০ শতাংশই এখন দেশীয় র‌্যাকের দখলে।

মাস্টার র‌্যাকস অ্যান্ড ফার্নিচারের দুই উদ্যোক্তা আল মামুন ও নাসিমুল হক উৎপাদন শিল্পে আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার ২০২২ পেয়েছেন। এ ছাড়া কৃষিতে অর্গানিক চিকেনের উদ্যোক্তা মোহাম্মদ ইমরুল হাসান, স্বাস্থ্যে ইজি লাইফ ফর বাংলাদেশের উদ্যোক্তা মোসাম্মাৎ বিউটি বেগম, শিক্ষায় টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আইমান সাদিক, তথ্যপ্রযুক্তিতে নকরেক আইটি ইনস্টিটিউটের উদ্যোক্তা সুবীর নকরেক এবং নারী উদ্যোক্তা শ্রেণিতে শাবাব লেদারের উদ্যোক্তা মাকসুদা খাতুন। সব মিলিয়ে এবার আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার-২০২২ পেয়েছেন ৬ প্রতিষ্ঠানের ৭ জন উদ্যোক্তা। তারা উৎপাদন, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্যপ্রযুক্তি ও নারী উদ্যোক্তা শ্রেণিতে সেরা নির্বাচিত হয়েছেন।

রাজধানী ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আজ সোমবার বিকেলে এক অনুষ্ঠানে আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার ২০২২ বিজয়ী ছয় উদ্যোক্তার হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় আরও উপস্থিত ছিলেন আইডিএলসির ফিন্যান্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম জামাল উদ্দিন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মাসুদুর রহমান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রথম আলোর ডিজিটাল রূপান্তর ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়ক মুনির হাসান।

আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কারের জন্য গত ৭ সেপ্টেম্বর থেকে মনোনয়ন গ্রহণ করা শুরু হয়। প্রায় এক মাসের মধ্যে এই পুরস্কারের জন্য অনলাইন ও সরাসরি আবেদনের মাধ্যমে ২ হাজার ২২৯টি মনোনয়ন জমা পড়ে। এর মধ্যে নারী উদ্যোক্তা শ্রেণিতে সবচেয়ে বেশি ৯০৮টি আবেদন জমা পড়ে।

ছয়টি শ্রেণিতে ছয়জন সফল উদ্যোক্তাকে খুঁজে বের করে পাঁচ সদস্যের জুরিবোর্ড। সেই বোর্ডে ছিলেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট নাজনীন আহমেদ, বাইবিট লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার ২০২১ বিজয়ী অধ্যাপক খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী, বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের পরিচালক মো. জাকের হোসেন, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশের (নাসিব) সভাপতি মির্জা নূরুল গণী, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০১৮ বিজয়ী মুহাম্মদ গাজী তৌহিদুর রহমান।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এ ছাড়া অনুষ্ঠানের শুরুতে এগিয়ে যাও, এই গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন আলিফিয়া স্কোয়াডের শিল্পীরা। আমি বাংলার গান গাই গানটি পরিবেশন করেন ডি রকস্টার শুভ। সবশেষে ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’ পরিবেশন করেন রন্টি দাস ও অনুপমা মুক্তি এবং ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতা’ পরিবেশন করেন রন্টি দাস, অনুপমা মুক্তি, সাব্বির জামান ও রাজীব।

সাধারণের মধ্যে থেকেও যারা অসাধারণ, এমন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সম্মানিত করতে ২০২১ সালে ‘আইডিএলসি-প্রথম আলো এসএমই পুরস্কার’ প্রবর্তন করে আইডিএলসি ফিন্যান্স ও প্রথম আলো। এবার দ্বিতীয়বারের মতো এ আয়োজন করা হয়েছে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন