আলোচনার জন্য আরও ৮ দলকে ইসির চিঠি

  30-03-2023 10:33PM


পিএনএস ডেস্ক : বিএনপির ধারাবাহিকতায় সংলাপ না করা বাকি ৮টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আলোচনার জন্য চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) এই দলগুলোকে অনানুষ্ঠানিক চিঠি (ডিও) পাঠানো হয়। বিএনপির পাশাপাশি এই দলগুলো গত বছরের জুলাই মাসে ইসির আনুষ্ঠানিক সংলাপ বর্জন করেছিল।

এর আগে গত ২৩ মার্চ বিএনপিকে সংলাপে আমন্ত্রণ জানিয়ে অনানুষ্ঠানিক চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। ইসির পক্ষ থেকে লিখিতভাবে বিএনপির অবস্থান জানতে চাওয়া হয়েছিল। বিএনপি চাইলে তাদের জোটভুক্ত সমমনা দলকে সঙ্গে নিয়েও আলোচনায় বসতে পারে বলেও ইসির ওই অনানুষ্ঠানিক চিঠিতে উল্লেখ করা হয়েছিল। তবে দলটি ইতোমধ্যে জানিয়ে দিয়েছে— তারা ইসির সঙ্গে আলোচনায় বসবে না। চিঠিরও আনুষ্ঠানিক কোনও জবাব দেবে না। বৃহস্পতিবার আগের সংলাপ বর্জন করা বাকি ৮টি দলকে চিঠি পাঠানো হলো।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আজ বৃহস্পতিবার ৮টি রাজনৈতিক দলকে অনানুষ্ঠানিক আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়ে বার্তাবাহকের মাধ্যমে চিঠি পাঠানো হয়েছে। এই দলগুলো আগের সংলাপে অংশ নেয়নি।’

ইসি সূত্র জানায়, যে ৮টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে, সেগুলো হলো— বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল, বাংলাদেশ কল্যাণ পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।

গত বছরের জুলাই মাসে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছিল ইসি। বিএনপিসহ ৯টি রাজনৈতিক দল ওই সংলাপ বর্জন করেছিল।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন