আইএমএফের পরামর্শ নিয়ে বাজেট হয়নি : অর্থমন্ত্রী

  02-06-2023 10:49PM

পিএনএস ডেস্ক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ নিয়ে বাজেট করা হয়নি। বাজেট করা হয়েছে সব শ্রেণির মানুষের কথা মাথায় রেখে।

শুক্রবার (২ জুন) অর্থ মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

প্রতিবছরের মতো এবারও প্রস্তাবিত বাজেটের ওপর সংবাদ সম্মেলনে মুখোমুখি হন অর্থমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন প্রতিনিধিরা। সংবাদ সম্মেলনের শুরুতেই বাজেট নিয়ে সন্তুষ্টি জানিয়ে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব। সক্ষমতা থাকলে সবার কর দিতে হবে।

অর্থমন্ত্রী বলেন, আমি স্পষ্টভাবে বলতে পারি, তাদের (আইএমএফ) পরামর্শ মতো আমি বাজেট করি নাই। আমাদের বাজেট হয়েছে দেশের মানুষের জন্য। আর নির্বাচনও দেশের মানুষের জন্য। সুতরাং একটিকে বাদ দিয়ে আরেকটি অচল।

সংবাদ সম্মেলনে আইএমএফ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ ঋণের পাশাপাশি পরামর্শও দেয়। তারা শুধু অর্থ দিয়ে সাহায্য করে না, অর্থনৈতিক বিভিন্ন সংস্কারেও সহায়তা করে। তাদের কাছ থেকে অনেক কিছু শেখারও থাকে।

মূল্যস্ফীতি নিয়ে শঙ্কার কথা উল্লেখ করে তিনি বলেন , ‘মূল্যস্ফীতি নিয়ে আমরা নিজেরাও শঙ্কিত। তবে তা নিয়ন্ত্রণের বাইরে নয়। সারা বিশ্বেই এখন উচ্চ মূল্যস্ফীতি। তবে আমরা খাবার তো বন্ধ করতে পারব না। আমরা একটা নমনীয় পথে এগোচ্ছি। যেসব কারণে এটি হয়, সেটি নিয়ন্ত্রণের চেষ্টা করছি। প্রয়োজন অনুযায়ী ছাড় দিচ্ছি।’

সূচনা বক্তব্যে প্রস্তাবিত বাজেট দেশের মানুষের কল্যাণে ব্যবহৃত হবে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০২২-২৩ অর্থবছরে সমালোচনার মুখে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছিল। কিন্তু কেউই সে সুযোগ নেননি। তাই আসছে বাজেটে আর সুযোগ থাকবে না।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন