ভোটের দিন সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারে নতুন নির্দেশনা

  25-09-2023 08:43PM

পিএনএস ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৫সেপ্টেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান।

তিনি বলেন, সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহার নিয়ে নীতিমালা সংশোধন করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ভোটের দিন সাংবাদিকরা মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন।

এর আগে, ভোটের দিন সাংবাদিকদের সংবাদ সংগ্রহ করার বিষয়ে গত ১২ এপ্রিল নীতিমালা জারি করে নির্বাচন কমিশন। এতে বলা হয়, সাংবাদিকদের যাতায়াতের জন্য যৌক্তিক সংখ্যক গাড়ির স্টিকার দেওয়া হবে। তবে মোটরসাইকেল ব্যবহার করা যাবে না।

নীতিমালায় আরও বলা হয়, নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রদত্ত বৈধ কার্ডধারী সাংবাদিক সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিসাইডিং অফিসারকে অবহিত করে ভোট কার্যক্রমের তথ্য সংগ্রহ, ছবি তোলা এবং ভিডিও ধারণ করতে পারবেন। তবে কোনোক্রমেই গোপন কক্ষের ভেতরের ছবি ধারণ করতে পারবেন না। একই সঙ্গে দুইয়ের বেশি মিডিয়ার সাংবাদিক একই ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন না এবং ১০ মিনিটের বেশি ভোটকক্ষে অবস্থান করতে পারবেন না।

এ ছাড়া সাংবাদিকরা ভোটকক্ষে নির্বাচনী কর্মকর্তা, নির্বাচনী এজেন্ট বা ভোটারদের সাক্ষাৎকার গ্রহণ করতে পারবেন না। শুধু তাই নয়, ভোটকক্ষের ভেতর থেকে কোনোভাবেই সরাসরি সম্প্রচার করা যাবে না। সে সময় সবমিলিয়ে সাংবাদিকদের জন্য মোট ১৩টি নির্দেশনা দেয় ইসি।

পিএনএস/এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন