অক্টোবরেই পুরোদমে চালু হবে থার্ড টার্মিনাল

  28-03-2024 04:38AM

পিএনএস ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল চলতি বছরেই পুরোপুরি চালু করতে সব কাজ গুছিয়ে নিচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচক। ইতোমধ্যে ঠিকাদার প্রতিষ্ঠানের কাজও প্রায় শেষ হয়ে এসেছে। এপ্রিলের শুরুতেই তাদের কাছ থেকে টার্মিনাল বুঝে নেবে বেবিচক। আর সবকিছু ঠিক থাকলে আসছে অক্টোবরেই পুরোদমে চালু হবে এ টার্মিনাল।

বেবিচক চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মো. মুফিদুর রহমান বলেন, “আমাদের পরিকল্পনা আছে এ বছরের অক্টোবরেই চালু করার। আর এ টার্মিনাল পরিচালন করবে জাপান। পিপিপির (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) আওতায় তারা এটি পরিচালন করবে। সেই চুক্তিটা সম্পন্ন হতে একটু সময় লাগছে।”

ঠিকাদারদের কাছ থেকে আগামী ৬ এপ্রিল টার্মিনালের সবকিছু বুঝে নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “ওদের কাজ প্রায় শেষ। আমারা লিমিটেড রিসোর্স দিয়ে চেষ্টা করব এটাকে চালু করার পর্যায়ে নিয়ে যাওয়ার। আমাদের লোকবলের স্বল্পতা আছে। যেহেতু জাপানকে দেওয়া হবে, আমরা লোকবলও নিইনি।

“আমি এ সংক্রান্ত প্রস্তাবনাও দিয়েছি। মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থার সঙ্গেও আলাপ করছি। আর যদি জাপানকে দিয়েই চালু করতে হয়, তাহলে হয়ত একটু সময় বেশি লাগতে পারে। যেভাবে করলে ভালো হবে, আমরা সেটিই করব।”

গত বছরের ৭ অক্টোবর এই টার্মিনালের সফট ওপেনিং বা আংশিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসময় বেবিচক জানিয়েছিল, ২০২৪ সালেই পুরোপুরি কার্যক্রম শুরু হবে থার্ড টার্মিনালের। সেই লক্ষ্য ধরেই এগোচ্ছে বিমান কর্তৃপক্ষ।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন