ইউরোপে শীর্ষে কোন ক্লাব?

  24-04-2024 07:14PM

পিএনএস ডেস্ক: চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দুটির শিরোপা ইতোমধ্যে নির্ধারণ হয়ে গেছে। জার্মান বুন্দেসলিগায় প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছে বায়ার লেভারকুসেন। ইতালিয়ান সিরি আতে ২০তম শিরোপা জয়ের আনন্দে মেতেছে ইন্টার মিলান।

বাকি তিনটি লিগের মধ্যে উত্তেজনা টিকে আছে কেবল ইংলিশ প্রিমিয়ার লিগে। সেখানে শিরোপা নিয়ে ত্রিমুখী লড়াই চলছে আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার সিটির মধ্যে। এছাড়া, স্প্যানিশ লা লিগা ও ফরাসি লিগ ওয়ানে যথাক্রমে রিয়াল মাদ্রিদ ও পিএসজির চ্যাম্পিয়ন হওয়া কেবল সময়ের ব্যাপার।

চমকপ্রদ ব্যাপার হলো, এতগুলো শিরোপা জিতলেও ইউরোপ মহাদেশে সবচেয়ে বেশিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার তালিকায় সেরা দশেও নেই ইন্টার। শীর্ষ পাঁচ লিগের কেবল দুটি ক্লাব আছে সেখানে। লা লিগায় রিয়াল ৩৫ বার ও সিরি আতে জুভেন্তাস ৩৫ বার শিরোপা ঘরে তুলেছে।

এই তালিকায় সবার উপরে আছে উত্তর আয়ারল্যান্ডের লিনফিল্ড এফসি। তাদের নামের পাশে রয়েছে ৫৬টি লিগ শিরোপা। পরের স্থান দুটি স্কটল্যান্ডের দুটি ক্লাবের দখলে। দুইয়ে থাকা রেঞ্জার্স ৫৫ বার ও তিনে থাকা সেলটিক ৫৩ বার লিগ চ্যাম্পিয়ন হয়েছে।

৪৭টি লিগ শিরোপা নিয়ে চতুর্থ অবস্থানে গ্রিসের অলিম্পিয়াকোস। পাঁচে থাকা পর্তুগালের বেনফিকা জিতেছে ৩৭টি লিগ শিরোপা। চেক প্রজাতন্ত্রের স্পার্তা প্রাগ ৩৭টি লিগ শিরোপা উঁচিয়ে ধরে ছয় নম্বরে আছে।

যৌথভাবে সাতে রয়েছে ইতালির জুভেন্তাস ও নেদারল্যান্ডসের আয়াক্স আমস্টারডাম। উভয় ক্লাবই জিতেছে সমান ৩৬টি লিগ শিরোপা। স্পেনের রিয়াল ৩৫ বার লিগ চ্যাম্পিয়ন হয়ে এই তালিকার অষ্টম স্থানে আছে। ৩৪টি করে শিরোপা নিয়ে যৌথভাবে নয়ে বেলজিয়ামের অ্যান্ডারলেখট ও সার্বিয়ার রেড স্টার বেলগ্রেড।

দশম অবস্থানে একসঙ্গে আছে তিনটি ক্লাব। তাদের প্রত্যেকে জিতেছে সমান ৩৩টি করে লিগ শিরোপা। তারা হলো জার্মানির বায়ার্ন মিউনিখ, অস্ট্রিয়ার র‍্যাপিড ভিয়েনা ও ফিনল্যান্ডের এইচজেকে হেলসিংকি।

বলাই বাহুল্য, ইউরোপের ক্লাব ফুটবলের অনেক বড় বড় নাম নেই এই তালিকার শীর্ষ দশে। স্পেনের বার্সেলোনা ২৭ বার লিগ চ্যাম্পিয়ন হয়েছে। ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও আর্সেনাল যথাক্রমে ২০টি, ১৯টি ও ১৩টি লিগ শিরোপা জিতেছে। ইতালির এসি মিলান ঘরে তুলেছে ১৯টি লিগ শিরোপা।

ফ্রান্সের পিএসজি লিগ চ্যাম্পিয়ন হয়েছে ১১ বার। সমান সংখ্যক লিগ জিতেছে স্পেনের অ্যাতলেতিকো মাদ্রিদ। ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি নয়বার ও জার্মানির বরুশিয়া ডর্টমুন্ড আটবার স্বাদ নিয়েছে লিগ শিরোপার।

এসএস।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন