টানা চতুর্থ লিগ শিরোপা ঘরে তুলল ম্যানসিটি

  19-05-2024 11:54PM

পিএনএস ডেস্ক: রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ছিল ইংলিশ প্রিমিয়ার লিগ। লিগের শেষ দিনে শিরোপা লড়াইয়ে ছিল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি। সিটির জন্য সমীকরণটা ছিল সহজ। জিতলেই শিরোপা। ইতিহাদ স্টেডিয়ামে কোনও ভুল করেনি তারা। ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে।

শেষ দিনের আরেকটা সমীকরণ ছিল এমন- সিটি পয়েন্ট হারালেই কেবল আর্সেনালের সম্ভাবনা জেগে উঠতো। পাশাপাশি নিজেদের ম্যাচটাও জিততে হতো। কিন্তু আর্সেনাল ২-১ গোলে এভারটনকে হারালেও রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

ইতিহাদে শুরু থেকে আধিপত্য ধরে খেলা সিটি ১৮ মিনিটেই এগিয়ে যায় ২-০ গোলে। ২ ও ১৮ মিনিটে দুটি গোলই করেছেন ফিল ফোডেন। ৪২ মিনিটে একটি শোধ দেয় ওয়েস্ট হ্যাম। গোল করেছেন কুদুস। রদ্রি আবার ৫৯ মিনিটে সিটির হয়ে তৃতীয় গোলটিও আদায় করে নেন। শেষ দিকে আরও একবার জাল কাঁপিয়েছিল ওয়েস্ট হ্যাম। কিন্তু হ্যান্ড বল হওয়ায় রিভিউতে বাদ পড়ে সেটা।

২০০৪ সালের পর প্রথম শিরোপার খোঁজে থাকা আর্সেনাল শুরুতেই ধাক্কা খায় ৪০ মিনিটে। তাদের জাল কাঁপিয়ে স্কোর ১-০ করেছিলেন ইদ্রিসা গুয়ে। তিন মিনিট পর অবশ্য তাকেহিরো তোমাইয়াসুর গোলে সমতায় ফেরে আর্সেনাল। শেষ দিকে ৮৯ মিনিটে কাই হাভার্টজের গোল গানারদের জয় নিশ্চিত করলেও সিটির তিন পয়েন্ট সব সম্ভাবনাই শেষ করে দেয় তাদের।

২০০৪ সালের পর প্রথম শিরোপার খোঁজে থাকা আর্সেনাল শুরুতেই ধাক্কা খায় ৪০ মিনিটে। তাদের জাল কাঁপিয়ে স্কোর ১-০ করেছিলেন ইদ্রিসা গুয়ে। তিন মিনিট পর অবশ্য তাকেহিরো তোমাইয়াসুর গোলে সমতায় ফেরে আর্সেনাল। শেষ দিকে ৮৯ মিনিটে কাই হাভার্টজের গোল গানারদের জয় নিশ্চিত করলেও সিটির তিন পয়েন্ট সব সম্ভাবনা শেষ করে দেয় তাদের।

কোচ হিসেবে ইয়ুর্গেন ক্লপের শেষ দিনে জয় নিয়ে মাঠ ছেড়েছে লিভারপুলও। তারা উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে ২-০ গোলে হারিয়ে তিনে থেকে লিগ শেষ করেছে। অ্যানফিল্ডে ক্লপের বিদায়ী ম্যাচ হওয়ায় আবহটা ছিল আবেগঘন। আয়োজনের সব কিছুই ছিল তাকে কেন্দ্র করে। ৯ বছরের অধ্যায়ের শেষ হচ্ছে দেখে তাকে ধন্যবাদ জ্ঞাপন থেকে শুরু করে শ্রদ্ধাও জানিয়েছেন দর্শকরা। ক্লপের বিদায়কে স্মরণীয় করতে বোস্টন থেকে উড়ে আসেন লিভারপুলের মালিক জন ডাব্লিউ হেনরি। শিষ্যরাও উপহার দিয়েছেন মূল্যবান তিনটি পয়েন্ট। ৩৪ মিনিটে একটি গোল করেন ম্যাক অ্যালিস্টার। ৪০ মিনিটে দ্বিতীয়টি করেছেন কুয়ানস্যাহ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন