চ্যাটবট আনছে গুগল

  04-02-2023 08:07PM

পিএনএস ডেস্ক : গত বছরের নভেম্বরে ওপেনএআই কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ নিয়ে আসে। দ্রুতই আলোচনায় আসে এটি, জনপ্রিয়তাও পায়। এবার চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে গুগলও এআইভিত্তিক চ্যাটবট (লিখে লিখে স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর প্রোগ্রাম) আনছে। ৮ ফেব্রুয়ারি পূর্বনির্ধারিত একটি এআই অনুষ্ঠানে গুগল নিজেদের এই চ্যাটবট উন্মুক্ত করবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই গত বছরের চতুর্থ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে চ্যাটবট আনার পরিকল্পনার কথা জানান। তখন সুন্দর পিচাই জানান, ২০২২ সালের প্রথম দিক থেকেই গুগল তার এআই চ্যাটবট তৈরি করছে এবং এ নিয়ে গুগলের ‘বড় পরিকল্পনা’ রয়েছে।

ধারণা করা হচ্ছে, জনসাধারণের ব্যবহারের জন্য গুগলের প্রথম এআই চ্যাটবট হবে এলএএমডিএ বা ল্যামডা। এই চ্যাটবটের ব্যবহার এত দিন পরীক্ষামূলক বা বেটা হিসেবে গুগলের প্রকৌশলী ও পরীক্ষকদের জন্য সীমিত ছিল। তবে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগল একটি সার্চ ও এআই অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে। যার শিরোনাম ‘গুগল প্রেজেন্টস: লাইভ ফ্রম প্যারিস’। ৮ ফেব্রুয়ারি এটি অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানেই গুগল তার নিজস্ব এআই চ্যাটবট উন্মুক্ত করবে, যা চ্যাটজিপিটির সঙ্গে প্রতিযোগিতা করবে।

ভার্জের প্রতিবেদনে আরও বলা হয়, গুগল ওই অনুষ্ঠানের জন্য একটি আমন্ত্রণও পাঠিয়েছে। ৪০ মিনিটের ওই অনুষ্ঠান ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে। ইউটিউবে অনুষ্ঠানের বিবরণে দেওয়া আছে, মানুষজন কীভাবে তথ্য অনুসন্ধান, তালাশ করে এবং কথোপকথন চালায়, তা নিয়ে আবারও ভাবছে গুগল। ব্যবহারকারীর যা দরকার, তা খুঁজে পাওয়ার প্রক্রিয়াটি আরও স্বাভাবিক ও সহজাত করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে অনুসন্ধান, ম্যাপস ও এর বাইরেও মানুষ সর্বত্র কীভাবে অধিকতর তথ্য পেতে পারে, তা নিয়ে আলোচনা করবে গুগল।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন