আজ রাতে আকাশে একই রেখায় পাঁচ গ্রহ এক চাঁদ

  28-03-2023 04:37PM

পিএনএস ডেস্ক : মহাজাগতিক এক বিরল ঘটনার সাক্ষী হওয়ার সুযোগ এসেছে বিশ্ববাসীর সামনে। সৌরজগতের পাঁচ গ্রহ বুধ, বৃহস্পতি, শুক্র, ইউরেনাস ও মঙ্গলগ্রহ এবং পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ চলে এসেছে একই সরলরেখায়। বাংলাদেশের আকাশে আজ মঙ্গলবার সন্ধ্যা থেকে একই রেখায় এদের দেখা যাবে।

এই বিরল দৃশ্যের নাম দেওয়া হয়েছে ‘প্ল্যানেটারি প্যারেড’ বা গ্রহপুঞ্জের কুচকাওয়াজ।

বিশ্বের বিভিন্ন প্রান্তে সোমবার সন্ধ্যার পরপরই পশ্চিম আকাশে এ দৃশ্য দেখা গেছে। গ্রহের এমন বিরল এক সরলরেখায় আসার দৃশ্য গত গ্রীষ্মে দেখা গিয়েছিল। তখন বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতির সঙ্গে শনি গ্রহও ছিল। সন্ধ্যার পরপরই এই দৃশ্য দেখতে হবে। কারণ, বুধ ও বৃহস্পতি গ্রহ খুব দ্রুতই দিগন্তে মিলিয়ে যায়।

বিশ্বের বিভিন্ন জায়গা থেকে জ্যোতির্বিদ, গবেষক এবং সৌরজগত নিয়ে আগ্রহ আছে এমন মানুষেরা গতরাতে এই বিরল মহাজাগতিক দৃশ্য উপভোগ করেছেন, অনেকেই আবার সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন নিজেদের উচ্ছ্বাস ও বিস্ময়।

বাংলাদেশেও আজ মঙ্গলবার সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত এই দৃশ্য দেখা যাবে। বাংলাদেশের আকাশে প্রায় রাত ৯টা পর্যন্ত দেখা যাবে শুক্র গ্রহ, যা বাংলাদেশে শুকতারা নামেও পরিচিত। বাংলাদেশে সন্ধ্যা সোয়া সাতটায় মঙ্গল গ্রহ ও চাঁদ একই সরলরেখায় দেখা যাবে। এই দুই গ্রহ প্রায় সূর্যের সঙ্গে পৃথিবীর দিগন্তরেখায় অস্ত যায়।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন