উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

  28-04-2023 05:44PM

পিএনএস ডেস্ক : উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি জানিয়েছে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের নতুন কোনো সংস্করণ আর উন্মুক্ত করা হবে না। বর্তমান সংস্করণটিই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ হিসেবে বিবেচিত হবে। ফলে ব্যবহারকারীরা মাইক্রোসফটের নতুন প্রযুক্তি সুবিধা পরখ করার সুযোগ পাবেন না।

নতুন সংস্করণ উন্মুক্ত না করার পশাপাশি ভবিষ্যতে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম থেকে নিজেদের নিরাপত্তা সমর্থন প্রত্যাহারেরও সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এ সিদ্ধান্তের ফলে ২০২৫ সালের ১৪ অক্টোবরের পর উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে নিরাপত্তা ত্রুটি দেখা দিলে তা সমাধান করবে না প্রতিষ্ঠানটি। অর্থাৎ নির্দিষ্ট সময় পর উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সাইবার হামলা থেকে রক্ষা করতে জরুরি সফটওয়্যার হালনাগাদ (নিরাপত্তা প্যাঁচ) করা হবে না। ফলে কোটি কোটি ব্যবহারকারী নিরাপত্তাহীন হয়ে পড়বেন।

উল্লেখ্য, ২০১৫ সালে বাজারে আসা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের কাছে খুবই জনপ্রিয়। আর তাই ২০২১ সালের অক্টোবর মাসে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করা হলেও অনেকেই হালনাগাদ অপারেটিং সিস্টেমটি ব্যবহার করেন না। ধারণা করা হচ্ছে, উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ব্যবহারে বাধ্য করতেই এ সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট।

সম্প্রতি উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে থাকা অ্যাক্রোপ্যালাপস নিরাপত্তা ত্রুটির সমাধান করে নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। এ ত্রুটি থেকে নিরাপদ থাকতে ব্যবহারকারীদের উইন্ডোজ হালনাগাদ করতেও পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন