চাঁদের সময়ের সাথে সমন্বিত মান তৈরিতে নাসাকে যুক্তরাষ্ট্রের নির্দেশ

  03-04-2024 06:05PM

পিএনএস ডেস্ক: মহাকাশে সরকারি এবং বেসরকারি সংস্থাগুলোর ক্রমবর্ধমান প্রতিযোগিতার কারণে চাঁদ এবং অন্যান্য মহাকাশীয় বস্তুর জন্য একটি সমন্বিত সময়ের মান তৈরি করার জন্য নাসাকে নির্দেশ দিয়েছে হোয়াইট হাউস।

যুক্তরাষ্ট্র পৃথিবীর কক্ষপথের বাইরে আন্তর্জাতিক নিয়মগুলো কার্যকর করতে আগ্রহী। এ কথা উল্লেখ করে হোয়াইট হাউস অফিস অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি (ওএসটিপি) মঙ্গলবার মার্কিন মহাকাশ সংস্থাকে ২০২৬ সালের শেষ নাগাদ একটি মানদণ্ডের জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করার নির্দেশ দিয়েছে যাকে বলা হচ্ছে সমন্বিত চন্দ্র সময়।

জাতীয় নিরাপত্তার (ওএসটিপি) উপ-পরিচালক স্টিভ ওয়েলবি এক বিবৃতিতে বলেছেন, ‘নাসা, বেসরকারি সংস্থাগুলো এবং বিশ্বজুড়ে মহাকাশ সংস্থাগুলো চাঁদ, মঙ্গল এবং তার পরেও মিশন চালু করছে। এটি এতই গুরুত্বপূর্ণ যে আমরা সুরক্ষা এবং নির্ভুলতার জন্য মহাকাশীয় সময়ের সমন্বিত মান স্থাপন করছি।’

তিনি উল্লেখ করেছেন, মহাকাশের অবস্থানের উপর নির্ভর করে কীভাবে ‘সময় ভিন্নভাবে চলে যায়’, যেখানে মহাকর্ষ শক্তিশালী। যেমন মহাকাশীয় বস্তুর কাছাকাছি সময় কীভাবে আরও ধীরে ধীরে চলে যায় তার দৃষ্টান্ত প্রদান করে।

ওয়েলবি বলেছেন, ‘মহাকাশে অপারেটরদের মধ্যে সময়ের একটি সামঞ্জস্যপূর্ণ সংজ্ঞা সফল মহাকাশ পরিস্থিতিগত সচেতনতা ক্ষমতা, নেভিগেশন এবং যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ।’

হোয়াইট হাউস বলেছে, কোঅর্ডিনেট লুনার টাইম বা এলটিসিকে কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম (ইউটিসি) এর সাথে আবদ্ধ করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্তমানে পৃথিবীতে সময় নিয়ন্ত্রণের জন্য সারা বিশ্বে ইউটিসি মান ব্যবহৃত হয়। সূত্র : রয়টার্স।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন