উপজেলা পরিষদ নির্বাচন: স্বামীর প্রতিদ্বন্দ্বী স্ত্রী, বাবার প্রতিদ্বন্দ্বী ছেলে

  16-04-2024 12:13AM

পিএনএস ডেস্ক: আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন। সোমবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এবারই প্রথম অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা।

মনোনয়পত্র দাখিলের শেষ দিনে কুষ্টিয়ার দুই উপজেলায় ১০ চেয়ারম্যান ও ১২ জন ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে খোকসা উপজেলায় চেয়ারম্যান পদের মনোনয়ন দাখিল করা ৭ প্রার্থীর তিনজনই উপজেলা আওয়ামী লীগের প্রাভাবশালী নেতা। এ পদে স্বামীর ডামি স্ত্রী ও পিতার ডামি হিসেবে পুত্র মনোনয়নপত্র দাখিল করেছেন।

ভাইস চেয়ারম্যান পদে জামায়াত আমিরসহ ৯ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। কুষ্টিয়া সদর উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন জেলা জামায়াতের সেক্রেটারিসহ ৩ জন। তবে এ উপজেলায় দলের একাধিক প্রার্থী হতে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে ক্ষমতাসীন দলের নেতাদের বিরুদ্ধে। ভাইস চেয়ারম্যান পদে তিনজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন মনোনয়নপত্র দাখিল করেছেন।

জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, কুষ্টিয়া সদর উপজেলায় মনোনয়নপত্র দাখিল করেছেন বর্তমান চেয়ারম্যান ও কুষ্টিয়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা; জেলা জামায়াতের সেক্রেটারি সুজা উদ্দিন জোয়ার্দ্দার ও আবু আহাদ আল মামুন। এ উপজেলায় দীর্ঘদিন চেয়ারম্যান প্রার্থী হিসেবে মাঠে ছিলেন ভাইস চেয়ারম্যান আবু তৈয়ব বাদশা। ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল চষে বেড়িয়েছেন। দিনরাত করেছেন গণসংযোগ। কিন্তু শেষের দিকে এসে আর চেয়ারম্যান প্রার্থী হননি আবু তৈয়ব বাদশা। চাপের মুখে তিনি চেয়ারম্যান প্রার্থী না হয়ে আবারো ভাইস চেয়ারম্যান প্রার্থী হয়েছেন।

বাদশা বলেন, আমার কিছুই করার নেই। নেতাদের সিদ্ধান্ত মেনে নিতে হয়েছে। এ উপজেলায় বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের চাচতো ভাই আতাউর রহমান আতা। এবারো তিনি চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন বর্তমান ভাইস চেয়ারম্যান আবু তৈয়ব বাদশা, জাকির হোসেন ও কাজী হামিদুল ইসলাম। মহিলা ভাইস চেয়ারম্যান পদে লতা খাতুন নামে একজন মনোনয়পত্র দাখিল করেছেন।

খোকসা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের তিন প্রভাবশালী নেতা প্রার্থী হয়েছেন। এদের মধ্যে একজন বর্তমান এমপি, আরেকজন সাবেক এমপি এবং অপরজন জেলা আওয়ামী লীগের সভাপতি সমর্থিত।

বর্তমান এমপি আব্দুর রউফের সমর্থিত প্রার্থী হচ্ছেন- উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আল-মাছুম মোর্শেদ শান্ত। সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ সমর্থিত প্রার্থী হচ্ছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আক্তার এবং জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খানের সমর্থিত প্রার্থী হচ্ছে তারই আপন ভাই উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রহিম উদ্দিন খান এবং তার ছেলে শাওন মাহমুদ খানও অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেছেন।

আওয়ামী লীগ নেতাদের বাইরে মনোনয়পত্র দাখিল করেছেন ওসমানপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ওহিদুল ইসলাম তার স্ত্রী ছালেহা বেগম ও ছোট ভাই সাইফুল ইসলাম; এছাড়া ভাইস চেয়ারম্যান পদে উপজেলা জামায়াতে ইসলামীর উপজেলা আমির নজরুল, বর্তমান পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম রেজা কাকন, আসাদুজ্জামান লিটন, রেজাউল করিম, আফজাল হোসেন, মিজানুর রহমান, শিমুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা সাইম আহমেদ, মনিরুল ইসলাম।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান পুনম, মোছা. রোজী সুলতানা ও মোছা. ছন্দা খাতুন মনোনয়নপত্র দাখিল করেছেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করে মনোনয়নপত্র দাখিল করেছেন ওসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওহিদুল ইসলাম। আবার স্ত্রীসহ ডামি প্রার্থী রেখেছেন দুইজন।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন