শতভাগ বিদ্যুতায়নে বিআরইবির আরও ছয় প্রকল্প

  03-12-2016 05:03PM

পিএনএস: ২০১৯ সালের মধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) বিতরণ এলাকায় থাকা ৪৬০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়ন করতে চায় সংস্থাটি। এ লক্ষ্যে চলমান ১৪টি প্রকল্পের সঙ্গে আরও ছয়টি নতুন প্রকল্প সংযুক্ত করছে বিআরইবি। প্রস্তাবিত এ ছয় প্রকল্পে মোট খরচ ধরা হয়েছে ২০ হাজার ৮৬১ কোটি ৩৬ লাখ টাকা। এ লক্ষ্যে বোর্ডের পক্ষ থেকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে প্রকল্প প্রস্তাবনা জমা দেওয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, বিদ্যুৎ সংযোগ বা বিদ্যুতায়ন সম্প্রসারণে এ ছয়টি প্রকল্প অনুমোদিত হলেই বিআরইবির বিতরণ এলাকার সকল উপজেলা শতভাগ বিদ্যুতায়িত করা সম্ভব।
প্রকল্প ছয়টি হচ্ছে-

প্রথম প্রকল্প- ‘বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন ও নিবিড়করণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’। এ প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত। যার খরচ ধরা হয়েছে ৩ হাজার ৪০৩ কোটি ৮৩ লাখ।

দ্বিতীয়, ‘বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন ও নিবিড়করণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ শীর্ষক প্রকল্প। এটিরও মেয়াদকাল ধরা হয়েছে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত। যার ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৭৭ কোটি ৫৪ লাখ টাকা।

তৃতীয়, ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্প। এর মেয়াদকাল ধরা হয়েছে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ১৫৬ কোটি ৩৫ লাখ টাকা।

চতুর্থ, ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ শীর্ষক প্রকল্প। এর প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৮৪০ কোটি ৬৭ লাখ টাকা। যার মেয়াদকাল ধরা হয়েছে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত।

পঞ্চম, ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক প্রকল্প। ৩৬৭ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত। এছাড়া সর্বশেষ প্রকল্পটি হচ্ছে ‘ট্রান্সলেটিং ইমপ্রুভমেন্ট ইন ইলেক্ট্রিসিটি সাপ্লাই টু বেটার লাইভলিহুড অ্যান্ড হেল্থ ফর রুরাল হাউজহোল্ড ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্প। ১৫ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের মেয়াদকাল ২০১৭ থেকে ২০১৮ সাল।

সূত্র জানায়, ‘২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ’ রূপকল্প বাস্তবায়নে কাজ করছে সরকার। এর অংশ হিসেবে এ বছরের মধ্যে দেশের ৭৬ শতাংশ গ্রাহক বিদ্যুৎ সংযোগের আওতায় আসবে। আগামী বছরের মধ্যে বিদ্যুৎ সংযোগের আওতায় আসা গ্রাহকের সংখ্যা হবে ৮৭ শতাংশ। এছাড়া ২০১৮ সালে ৯৫ শতাংশ এবং ২০২১ সালের আগেই সবার জন্য বিদ্যুৎ সুনিশ্চিত কাজ করছে সরকার।

এদিকে নিজেদের বিদ্যুৎ বিতরণ এলাকায় সরকারের নির্ধারিত লক্ষ্যমাত্রার আগেই বিদ্যুৎ পৌঁছে দিতে কাজ করছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি)।

এ বিষয়ে বিআরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈনউদ্দিন বলেন, বিআরইবির আওতায় ৪৬০টি উপজেলা রয়েছে। ২০২১ সালের আগেই সব উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করতে চায় বিআরইবি। বিদ্যুতায়নের এ কার্যক্রম পৃথক ১৪টি প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। তবে ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের জন্য আরও ছয়টি নতুন প্রকল্প গ্রহণ করা জরুরি। আমরা এ বিষয়ে প্রকল্প প্রস্তাব বিদ্যুৎ বিভাগে প্রেরণ করেছি।

তিনি আশা প্রকাশ করে বলেন, প্রকল্পগুলো অনুমোদন পেলে ২০১৯ সালের মধ্যেই পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় থাকা ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করতে পারবো।
এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ৬টি উপজেলা শতভাগ বিদ্যুৎ সংযোগের আওতায় এসেছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে আরও ২৪টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হিসেবে ঘোষণা করা হবে। পর্যায়ক্রমে ২০১৭ সালের জুনের মধ্যে ১১৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নে কাজ চলছে। এছাড়া ২০১৮ সালের জুনের মধ্যে আরও ২০৭টি এবং একই বছরের ডিসেম্বরে ১১০টিসহ মোট ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হবে।

উল্লেখ্য, বর্তমান সরকার ২০০৯ সালে যখন ক্ষমতায় আসে, তখন দেশে মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল চার হাজার মেগাওয়াট। গত সাত বছরে সেটা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার মেগাওয়াট। আরও অন্তত দুই ডজন ছোট-বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছে। যা পর্যায়ক্রমে উৎপাদনে আসলে জাতীয় গ্রিডে যুক্ত হবে। এছাড়া রাশিয়ার সঙ্গে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে

চুক্তি করেছে সরকার। অর্থাৎ ২০২৫ সালের মধ্যে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে প্রায় ২৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন