কোচিং বাণিজ্য বন্ধে শিগগিরই মন্ত্রিসভায় শিক্ষা আইন

  26-07-2017 02:37AM

পিএনএস ডেস্ক: কোচিং বাণিজ্য বন্ধসহ শিক্ষার মান উন্নয়নে জাতীয় শিক্ষা আইন করছে সরকার। আগামী দু-এক সপ্তাহের মধ্যে আইনটি মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলন শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, শিক্ষকতা পেশায় কিছু লোক ঢুকে গেছেন। যাদের নৈতিক মূল্যবোধ ও অন্যান্য ক্ষেত্রে আপনারা (সাংবাদিক) জানেন এগুলো নিয়ে আমরা খুবই বেকায়দা অবস্থায় আছি। সেইসব লোককে আমরা ছাঁটাই করতে চাই এবং ডিসিরাও কোচিং ইত্যাদির কথা বলেছেন।

তিনি বলেন, আশা করছি সামনের দুই এক সপ্তাহে কেবিনেটে এগুলোর বিরুদ্ধে আইন উঠবে।

কোচিং ব্যবস্থা ও বাণিজ্য বন্ধ করার জন্য সরাসরি আইন করা হবে জানিয়ে তিনি বলেন, গাইড বই, নোট বই এবং নেগেটিভ সেসব বই রয়েছে বন্ধ করে দেব। এসব উদ্যোগের কথা শুনে তারা (ডিসি) খুশি হয়েছেন বলে মন্ত্রী জানান।

সম্মেলনে জেলা প্রশাসকদের সঙ্গে আলোচ্য বিষয় সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়নের বিষয়ে আলাপ হয়েছে। শিক্ষার গুণগত মান নিশ্চিত করা আমাদের সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ অর্জনে জেলা প্রশাসকদের সবচেয়ে বেশি সহযোগিতা প্রয়োজন। এসব বিষয়ে জেলা প্রশাসকরা তাদের পরামর্শ, চাহিদা ও মতামত তুলে ধরেছেন।

সম্মেলনে শিক্ষকদের স্পেশাল মনিটরিংয়ের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, শিক্ষকদের মধ্যে জঙ্গিবিরোধী অবস্থান ও নৈতিক মূল্যবোধ জাগানোর জন্য জেলা প্রশাসকদের বলা হয়েছে। যাতে শিক্ষকরা ভালো পাঠদানে আরও মনযোগী হয়। আর শিক্ষার্থীরা ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে পারে।

স্থানীয় পর্যায়ে বিভিন্ন স্কুলে বিভিন্ন রকমের ফি আদায় করা হয়। জেলা প্রশাসকদের আশ্বস্ত করা হয়েছে, এসব সরকারের আওতায় আনা হবে বলেও সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন