জোহানেসবার্গে দ্বিতীয় দিন বোলারদের

  

পিএনএস ডেস্ক : তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন হাশিম আমলা ও জেপি ডুমিনির সেঞ্চুরি হয়েছিল বলেই দক্ষিণ আফ্রিকা বেঁচে গেল। আগের দিনের তিন শতাধিক রানই তো দ্বিতীয় দিন তাদের এগিয়ে রাখল। নয়তো জোহানেসবার্গে দ্বিতীয় দিনটা যেভাবে বোলারদের দখলে গেল সেটা বড় বিপদে ফেলতে পারত প্রোটিয়াদের।

স্কোরবোর্ডে তিন উইকেটে ৩৩৮ রান নিয়ে শুক্রবার প্রথম ইনিংস খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। দলে ৮ রান যোগ করতেই দিনের প্রথম উইকেটের পতন। এরপর শ্রীলঙ্কার দুই ডানহাতি পেসার নুয়ান প্রদীপ ও লাহিরু কুমারার বোলিং তোপ। প্রোটিয়ারা তাদের শেষ ৭ উইকেট হারিয়েছে ৮৮ রানে।

হাশিম আমলা তার শততম টেস্টে করেন ১৩৪ রান। তিনি দিন শুরু করেছিলেন ১২৫ রানে অপরাজিত থেকে। তার উইকেটটি নেন প্রদীপ। সমান ৪টি করে উইকেট নিয়ে প্রদীপ ও কুমারা দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে দেন ৪২৬ রানে।

দ্বিতীয় সেশনের শেষদিকে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা প্রথম ওভারেই উইকেট হারায়। দিমুথ করুনারত্নেকে রানের খাতা খুলতে দেননি ভারনন ফিল্যান্ডার। এরপর পথটা মসৃণ হয়নি লঙ্কানদের। আরও তিনটি উইকেট হারায় তারা ফিল্যান্ডার ও কাগিসো রাবাদার তোপে পড়ে। দুইজনই দুটি করে উইকেট নেন। সফরকারীদের পক্ষে এ পর্যন্ত ইনিংস সর্বোচ্চ ৪১ রান করেন কুশল মেন্ডিস। আলোকস্বল্পতার কারণে প্রায় আধা ঘণ্টা আগে ম্যাচ শেষ হয়। নয়তো লঙ্কানদের জন্য আরও কঠিন পরীক্ষাই অপেক্ষা করছিল। দিনের শেষ ঘোষণা করার সময় ২৮.৪ ওভারে শ্রীলঙ্কার স্কোরবোর্ডের অবস্থা ছিল ৪ উইকেটে ৮০ রান।

তিন টেস্টের সিরিজ ২-০ তে আগেই নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে শেষটি খেলছে তারা। সূত্র- ক্রিকইনফো

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল



 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech