নারী দিবসে সুখবর দিল আইসিসি

  08-03-2021 07:21PM

পিএনএস ডেস্ক : আন্তর্জাতিক নারী দিবসে ওমেন্স ক্রিকেটারদের সুখবর দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নারীদের ক্রিকেট ক্যালেন্ডারে যোগ হচ্ছে আরও একটি টুর্নামেন্ট।

বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি নারী ক্রিকেটে যোগ হচ্ছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ। যা ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফির আদলে গড়া হবে।

নারীদের ক্রিকেটকে বিশ্বব্যাপী প্রসারিত করতেই আইসিসির এমন উদ্দোগ। শুধু তাই নয়, নারী ক্রিকেটে যাতে আরো বেশি দল বেশি সংখ্যক ম্যাচে অংশ নিতে পারে সেজন্য ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত পরিকল্পনা করেছে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার সেই পরিকল্পনা অনুসারে ২০২৫ সালের বিশ্বকাপে ৮টি দল ৩১টি ম্যাচে অংশ নেবে। পরের বিশ্বকাপ তথা ২০২৯ সালে ১০টি দল অংশ নেবে ৪৮টি ম্যাচে।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০টি দল ২৩ ম্যাচে অংশ নেবে। আর ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২টি দল খেলবে ৩৩টি ম্যাচ।

২০২৭ সাল থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি চ্যাম্পিয়ান্স কাপে ৬টি দল ১৬টি ম্যাচে অংশ নেবে। ২০৩১ সালেও একই সংখ্যক দল সমান সংখ্যক ম্যাচ খেলবে।

এব্যাপারে আইসিসির প্রধান নির্বাহী মনু সোহনি বলেছেন, নারী ক্রিকেটকে প্রসারিত করার জন্যই আমাদের এমন সিদ্ধান্ত নেয়া। আমরা চাই আরো বিশ দল প্রতিযোগিতায় অংশ নেক। আমি নিশ্চিত যে এই উদ্যোগের ফলে নারী ক্রিকেট আরও অনেক এগিয়ে যাবে

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন