রোবটের আত্মহত্যা!

  29-07-2017 12:35PM

পিএনএস ডেস্ক:রোবটের আত্মহত্যা! শিরোনাম শুনেই তো চমকে যাওয়ার কথা! মানুষ আত্মহত্যা করে সেটা সবারই জানা। কিন্তু রোবটের প্রাণ নেই তবুও কেন সে আত্মহত্যা করলো? এমন প্রশ্ন মনে জাগতেই পারে। নিরাপত্তার দায়িত্বে থাকা একটি রোবট আত্মহত্যা করেছে এমন ঘটনার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির জিএমবিবি নামক একটি প্রতিষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে ছিল রোবট ‘নাইটস্কোপ কে-৫’। সম্প্রতি নিজে থেকেই ভবন থেকে নিচে ঝরনার পানিতে লাফিয়ে পড়ে রোবটটি। এ নিয়ে হাসি-তামাশায় মেতেছেন প্রতিষ্ঠানটির কর্মীরা। অনেকে রোবটটির আত্মার শান্তি কামনা করেছেন। রোবটটির ছবির সামনে ফুল ও স্মৃতিচারণমূলক লেখাও রেখে যাচ্ছেন।

ঝরনার পানিতে পড়ে থাকা রোবটটির ছবি ইন্টারনেটে ভাইরাল হয়ে গেছে। বিলাল ফারুকি নামের প্রতিষ্ঠানটির এক কর্মী ছবিটি শেয়ার করে লিখেছেন, আমাদের ডিসি অফিসের রোবটটি নিজ থেকেই পানিতে পড়ে গেছে। আমাদের বলা হয়েছিল উড়ন্ত গাড়ি দেয়া হবে। তার বদলে আমাদের দেয়া হয়েছে আত্মঘাতী রোবট।

নাইটস্কোপের তৈরি কে-৫ নিরাপত্তা রোবট ২০১৪ সালে বাজারে আসে। নিজ থেকেই চলাচলে সক্ষম ১৩৬ কেজি ওজনের ৫ ফুট লম্বা এই রোবটে রয়েছে ৪টি ক্যামেরা। আছে ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার ও থার্মাল ইমেজিং সেন্সর, লেজার রেঞ্জ ফাইন্ডার, রাডার, এয়ার কোয়ালিটি সেন্সরসহ বিভিন্ন সেন্সর।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন