একজন জীবন ডাক্তার

  03-12-2016 11:34AM


পিএনএস, মাগুরা: মাগুরা সদর উপজেলার খদ্দকুছুন্দী গ্রামে দীর্ঘ ৩৫ বছর যাবৎ বিনামূল্যে দুঃস্থ অসহায় নারী-পুরুষ ও শিশুদের চিকিৎসা সেবা দিয়ে আসছেন জীবন কৃষ্ণ সরকার (জীবন ডাক্তার)। দিনরাত ২৪ ঘণ্টা গ্রামের মানুষের আপদে-বিপদে সার্বক্ষণিক পাশে থাকায় গ্রামবাসী ভালোবেসে তার নাম দিয়েছেন জীবন ডাক্তার। অর্থের অভাবে নিজের ঘরের চালা দিয়ে বৃষ্টির পানি পড়লেও গ্রামের অসহায় পরিবারের মাঝে বিনামূল্যে ওষুধপত্র বিলিয়ে থাকেন তিনি।

৮৩ বছর বয়সী জীবন ডাক্তার সকাল থেকে গভীর রাত পর্যন্ত গ্রামের প্রতিটি বাড়িতে বাড়িতে গিয়ে মানুষের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ-খবর নেন। মা ও শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, পুষ্টিসহ নানা বিষয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকেন তিনি। কারও অসুখের কথা শুনলে স্থির হয়ে থাকতে পারেন না জীবন ডাক্তার।

এলাকাবাসী জানায়, খদ্দকুছুন্দী গ্রাম থেকে মাগুরা সদর হাসপাতাল দূরবর্তী হওয়ায় এখানকার মানুষ খুবই উপকৃত হচ্ছেন বিনামূল্যে স্বাস্থ্য সেবা পেয়ে। ফলে গ্রামের মানুষ প্রতিদিনই বিভিন্ন সমস্যা নিয়ে জীবন ডাক্তারের বাড়িতে ভীড় করেন। জীবন ডাক্তারের অর্থনৈতিক অবস্থা ভালো না হওয়ায় তিনি গ্রামের সবাইকে বিনামূল্যে সব ওষুধ দিতে পারেন না। তাই গ্রামের উন্নয়নে জীবন ডাক্তারকে সরকারি সহযোগিতা দেয়ার দাবী জানিয়েছে এলাকাবাসী।

মাগুরার সিভিল সার্জন এবিএম আব্দুল লতিফ জানান, জীবন ডাক্তার রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে থাকেন। এছাড়া মাগুরা স্বাস্থ্য বিভাগকেও অনেক সহযোগিতা করে থাকেন।

জীবন কৃষ্ণ সরকার (জীবন ডাক্তার) ] জানান, মানুষের সেবায় নিবেদিত হয়ে তিনি কখনও ঘর সংসার করেন নি। শুধুমাত্র মানুষের সেবাই করে গেছেন। জীবনের শেষ বয়সে ঘর বাড়ি, টাকা পয়সা, একটু ভালো খাওয়া পরার ইচ্ছা তার নাই। শুধু মানুষের সেবা করেই জীবন পর করতে চান তিনি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন