মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টির আহ্বান

  

পিএনএস : রোহিঙ্গা ইস্যুতে মিয়নামারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচির বিশেষ দূতের বাংলাদেশ সফর উপলক্ষে ইসলামী ঐক্য আন্দোলন রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছে। সংগঠনের কেন্দ্রিয় আমির ড. মুহাম্মদ ঈসা শাহেদী এক বিবৃতিতে বলেন, পূর্বের আরাকান তথা বর্তমান রাখাইন রাজ্যকে মুসলিম শূন্য করার জন্য মিয়ানমারের সরকার, সেনাবাহিনী ও জনসাধারণ মিলে যে সর্বোতমুখি নির্যাতন নিপীড়ন চালাচ্ছে তা বর্তমান বিশ^সভ্যতার জন্য কলঙ্ক। আন্তর্জাতিক মহলের চাপের মুখে মিয়ানমার এখন বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সাথে আলোচনা করতে বাধ্য হয়েছে।

আমরা বলতে চাই যে, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য প্রথমত রোহিঙ্গাদেরকে মিয়ানমারের নাগরিকত্ব প্রদান করতে হবে। দ্বিতীয়ত তাদের জান-মাল, সম্মানের নিরাপত্তা, শিক্ষা, চিকিৎসাও বাসস্থানের নিশ্চয়তাসহ নাগরিক অধিকার ফিরিয়ে দিতে হবে এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সম্মানজনক ভাবে ফিরিয়ে নিতে হবে। ভিত্তিহীন অজুহাত খাড়া করে বারবার রোহিঙ্গাদের উপর নিধনযজ্ঞ ও বাংলাদেশসহ বিভিন্ন দেশে তাড়িয়ে দিয়ে বংশ নিপাত করার যে পরিকল্পনা মিয়ানমার সরকার নিয়েছে তা কোনো সভ্য জাতির কাজ হতে পারেনা। তারা রোহিঙ্গাদের ব্যাপারে এ পর্যন্ত যা করেছে ও করছে বিশে^র একটি প্রাণী ও তা সমর্থন করেনা।

বিবৃতিতে তিনি আরো বলেন, যেহেতু মুসলমান হওয়ার অপরাধে এবং ভিন দেশের তথা বাংলাদেশের নাগরিক হওয়ার অজুহাত দেখিয়ে রোহিঙ্গাদের উপর এহেন বর্বতা চালানো হচ্ছে এবং বাংলাদেশ এখানে প্রতিবেশি দেশ, সেহেতু এই ইস্যুতে বাংলাদেশকে অবশ্যই বাড়তি দায়িত্ব পালন করতে হবে। আর তা হলো বিপন্ন মানুষকে সাময়িক আশ্রয় দানসহ মানব সভ্যতার প্রতি এত বড় অপরাধের বেলায় আন্তর্জাতিক মহলকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো এবং যথাযথ কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech