ফুরফুরে মেজাজে বোরো চাষে মাঠে নেমেছেন শেরপুরের কৃষক

  20-01-2017 03:53PM

পিএনএস, শেরপুর (বগুড়া) সংবাদদাতা : বিগত কয়েক বছর টানা কৃষক তার উৎপাদিত ধানের ন্যায্য দাম পাওয়া থেকে বঞ্চিত ছিলেন। তবে গেল আমনের মৌসুমে ধানের বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় কৃষক বেশ খুশি। তাই এবার ফুরফুরে মেজাজে বগুড়ার শেরপুর উপজেলার কৃষকরা বোরো চাষে মাঠে নেমেছেন। স্থানীয় কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে এই উপজেলায় ২০হাজার ৫৮০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর বোরো বীজতলা করা ১হাজার ৩৭০হেক্টর জমিতে।

সরেজমিন ঘুরে দেখা যায়, সেই কাকডাকা ভোরে বেরিয়ে পড়ছেন কৃষক। ছুটে চলছেন নিজ নিজ জমিতে। জমি তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। পাওয়ার টিলারের সাহায্যে চালক জমি চাষ করছেন। আবার কেউ কেউ রাসায়নিক সার ছিটাচ্ছেন। সমানতালে জমিতে ধান রোপণের কাজও চলছে। এদিকে বীজতলায় আরেকদল কৃষককে ব্যস্ত দেখা যায়। তারা কাদায় মাখানো ছিপ ছিপ পানি ভেজানো মাটি থেকে আলতোভাবে টেনে বীজগুলো ওঠিয়ে রোপণের জন্য প্রস্তুত করছেন।

এসময় কথা হয় মামুরশাহী গ্রামের সোহেল হাজী, বাগড়া চকপোতা গ্রামের আবু বকর ছিদ্দিক ও আনিছুর রহমানের সঙ্গে। তারা বলেন, বর্তমানে ধানের বাজার কৃষকের অনুকূলে রয়েছে। বিশেষ করে সরকার চাল কেনার ঘোষণা দেয়ার পর থেকেই ধানের বাজার উঠতে থাকে। এ কারণে রোপা আমন মৌসুমে তাদের উৎপাদিত ধানের ভালো দাম পেয়েছেন।

তাই নতুন আশায় বুক বেঁধে দুঃখ-কষ্ট মাটি করে তাদের সব মনযোগ এখন বোরো আবাদের দিকে। কিন্তু চলতি বছর কেমন যাবে তা সামনেই বোঝা যাবে। তবে ভাল কিছু পাবার আশা নিয়েই বোরো চাষে মাঠে নেমেছেন বলে তারা জানান। এদিকে স্থানীয় বাজারে খোঁজ নিয়ে জানা যায়, মোটা জাতের প্রতিমণ ধান ৭৫০-৮২০টাকা, মাঝারি চিকন ধান ৯০০-৯৫০টাকা ও চিকন ধান প্রতিমণ ১০০০-১৪০০টাকা পর্যন্ত দরে কৃষক বিক্রি করছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, গেল বছর কৃষক ফসলের ভাল ফলন ও দাম পেয়েছেন। তাই চলতি মৌসুমের বোরো চাষে পুরো প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন তারা। ফলে নির্ধারিত সময়ের মধ্যেই বোরোর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কৃষি কর্মকর্তা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন