কাঁঠালিয়ায় খোলা আকাশের নিচে ক্লাস করছেন ছাত্রছাত্রীরা

  27-03-2017 02:13PM



পিএনএস, কাহারোল (দিনাজপুর): কাহারোলে কাঁঠালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি ফাটল ও ধসে পড়ার আশঙ্ক্ষায় খোলা আকাশের নিচে ক্লাস করছে ছাত্রছাত্রীরা।
দিনাজপুরের কাহারোল উপজেলার ২নং রসুলপুর ইউনিয়নের কাঁঠালিয়া গ্রামে অবস্থিত কাঁঠালিয়া (নব) সরকারী প্রাথমিক বিদ্যালয়টির বিভিন্ন স্থানে ছোট-বড় ফাটল দেখা দিয়েছে এবং বর্ষার মৌসুমে ছাদ দিয়ে বৃষ্টির পানি চুঁয়ে মাটিতে পড়ার কারণে শিক্ষকরা নিয়মিত ভাবে ছাত্রছাত্রীদের ক্লাস নিতে পারছেন না।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিদ্যালয়টির শ্রেণীর কক্ষ সংকট ও বড় ফাঁটল সৃষ্টি হওয়ায় যে কোন সময় উপরের ছাদ বা দেওয়াল ধসে পড়ার আশঙ্ক্ষায় শিক্ষকরা প্রতিনিয়ত খোলা আকাশের নিচে ছাত্রছাত্রীদের ক্লাস নিতে দেখা গেছে। এই জরাজীর্ণ ও ফাটল ধরা বিদ্যালয়টি লেখাপড়ার মান সন্তোষজনক এবং ছাত্রছাত্রীও রয়েছে ব্যাপক। কাঁঠালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জালাল উদ্দীন এই প্রতিনিধিকে জানান, ১৯৭৬ সালে কাঁঠালিয়া প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হওয়ার পর গত ১৯৯৩-৯৪ইং অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিদ্যালয়টির ভবন নির্মাণ করেন।

ভবন নির্মাণের প্রায় ২৪ বছর অতিবাহিত হয়েছে। বিদ্যালয়টির ভবন ও শ্রেণী কক্ষ সংকটসহ নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। তাই অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকরা বিদ্যালয়টির ভবন নির্মাণ, শ্রেণী কক্ষ বৃদ্ধিকরণের জন্য সরকারের নিকট জোর দাবি জানিয়েছেন।

এদিকে উপজেলা শিক্ষা অফিসার মোঃ হেমায়েত আলী শাহ্ জানান, কাঁঠালিয়া (নব) সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনের চরম অবস্থা নাজুক বিরাজ করছে। অত্র বিদ্যালয়টির দেওয়াল ও ছাদ ইতোমধ্যে ফাঁটাল ও ধসে পড়তে শুরু করেছে। ফলে শিক্ষকরা খোলা আকাশের নিচে ক্লাস করতে বাধ্য হচ্ছেন। অত্র কাহারোল উপজেলায় কাঁঠালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মত ভবনে ফাটল ধসে পড়া ও জরাজীর্ণ বিদ্যালয় রয়েছে সেগুলো মধ্যে উল্লেখযোগ্য হলো পূর্বসুলতানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইটুয়া আদিবাসী সরকারী প্রাথমিক বিদ্যালয়, ভবানীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, চকমহরম সরকারী প্রাথমিক বিদ্যালয়, রামপুর (নব) সরকারী প্রাথমিক বিদ্যালয়, জয়নন্দ সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঈশানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইটুয়া-১ সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ অনেক বিদ্যালয় রয়েছে জরাজ্বীর্ণ ও শ্রেণী কক্ষ সংকট।

এর ফলে শিক্ষকরা ছাত্রছাত্রীদের ক্লাস নিতে অসুবিধার সম্মুখীন হচ্ছে প্রতিনিয়ত। অত্র বিদ্যালয়ের ছাত্রছাত্রীর অভিভাবক, ম্যানেজিং কমিটি ও শিক্ষক সমাজের দাবি জরাজীর্ণ এবং ফাটল ধরা ভবনগুলো দ্রুত অপসারণ করে নতুন ভবন নির্মাণের জন্য যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন