বেনাপোলে সুর্য্যরে দেখা মেলেনি রোগে আক্রান্ত ফসলের

  15-01-2018 06:19PM

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : টানা তিনদিনে যশোরের শার্শা ও বেনাপোলে সূর্যের দেখা মেলেনি। হিমেল হাওয়া কনকনে ঠান্ডায় ও ঘন কুয়াশায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষকের মুসুরী আখ ও পেয়াজ ধান বীজসহ সবজির ক্ষেত। অধিকাংশ জমিতে এসব শষ্য কোল্ড ইনজুরিতে রোগে আক্রান্ত হয়ে পুড়ে ও শুকিয়ে লাল হয়ে মরে যাচেছ। সার ও কীট নাশক দিয়েও প্রতিকার পাচ্ছেনা কৃষকেরা লোকসানের বোঝা মাথায় নিয়ে চলতে হবে তাদের এমন আশংকা চাষীদের।

জামতলা আব্দুল লতিফ-ও কৃষক আরমান বলেন,এক সপ্তাহ ধরে চলছে ঠান্ডা আবহাওয়া-ফসলের হচ্ছে ক্ষতি গুনতে হবে তাদের। কনকনে শীতে মাঠে নামতে পারছেনা চাষী-সার ও ঔষধ দিয়েও রক্ষা হচ্ছে না ফসলের বিপাকে তারা। দায় দেনা করে চাষ করে ক্ষতির বোঝা বাইতে হবে।

শার্শা উপজেলা কৃষি কর্মকতা হীরক কুমার সরকার বলেন, ঠান্ডায় পিয়াজ ও মুসুরী ও আখ ক্ষেত্রে দেখা দিচ্ছে ফুটওয়ার্ক রোগ আবহাওয়া কেটে গেলেই রক্ষা পাবে এসব ফসল-উপজেলায় ধান বীজ খোলা রক্ষার সকালে ও রাতে ধানবীজ খোলায় গরম পানি ও ঔষধ দেওয়ার পরামর্শে রক্ষা পাচ্ছে অনেক বীজখোলা দাবী কৃষি বিভাগের।

উপজেলায় ৭২০হেক্টর জমিতে মুসুরী ১৫০হেক্টর জমিতে পেয়াজ ও ৩৫হেক্টর আখ চাষ হয়েছে বলে জানান কৃষি কর্মকর্তা। তিনি বলেন এবার আবহাওয়া প্রতিকুল না থাকায় কিছুটা সমস্যায় পড়বে কৃষক। তবে তাদেরকে এ থেকে উত্তরনে পরামর্শ দিচ্ছেন তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন