আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া মাদ্রাসায় আলোচনা সভা

  21-02-2018 06:32PM

পিএনএস : অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া ফাজিল(ডিগ্রি) মাদ্রাসা, চাঁদগাও, চট্টগ্রাম এর উদ্যোগে আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বুধবার প্রথম প্রহরে সম্মিলিত ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত এরমধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, ‘মাতৃভাষা আন্দোলন আমাদের স্বাধিকারের প্রথম আন্দোলন। এ আন্দোলনই স্বাধীনতার পথ দেখিয়েছে। বায়ান্নর ভাষা আন্দোলন বাঙালিদের শিখিয়েছে কোনো অন্যায়ের কাছে বাঙালি যেন মাথা নত না করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ ফিরোজ তিনি একুশের চেতনা নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান। তিনি মাদ্রাসার শিক্ষার্থীদের বাংলা ভাষা নিয়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠান করারও আহ্বান জানান।

নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা হাফেজ মহিউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অত্র মাদ্রাসার উপ অধ্যক্ষ মাওলানা আব্দুল মুমেন আনোয়ারী, প্রভাষক হাসনা আফরোজ, প্রভাষক বাংলা ইয়াছমিন আকতার, প্রভাষক তৈয়্যবা বেগম, সিনিয়র শিক্ষক (আরবী) মাওলানা মাহমুদর রহমান, সহকারী মৌলভী আলহাজ্ব মাওলানা মাহমুদুর রহমান, সহকারী মৌলভী মাওলানা ফজলুল হক, সহকারী মৌলভী মাওলানা নূরুল আবছার, সিনিয়র শিক্ষিকা তসলিমা আকতার, সহকারী শিক্ষক আজিজুল হক, সিনিয়র শিক্ষক সরওয়ার আহছান, সহকারী শিক্ষক শাম্মী আকতার, সহকারী শিক্ষক কাউসার পারভিন, এবতেদায়ী প্রধান মাওলানা আব্দুল কাদের, সহ মৌলভী ক্বারী শেখ মোহাম্মদ আলী, সহ শিক্ষিকা কাজী তাফসী ফেরদৌস, মাওলানা ফয়েজ উল্লাহ, নাজিরুল হক, মোহাম্মদ সোহেল, ইসমাইল ও মোহাম্মদ তৈয়ব প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শুরুতে মাদ্রাসার ছাত্র ছাত্রীদের দুই ভাগে বিভক্ত করে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় প্রতিপাদ্য বিষয় ছিল শহিদ মিনার ও জাতির পতাকা। অনুষ্ঠান শেষে ভাষার শহীদদের স্মরণে কোরানে কতম, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে মাদ্রাসার শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি প্রভাতফেরি সিএনবি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন