মহাদেবপুরে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

  18-07-2018 03:47PM

পিএনএস, নওগাঁ প্রতিনিধি : 'স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ' এ শ্লো-গানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে সংবাদ সম্মেলন ও আলোচনা সভা করেছে নওগাঁর মহাদেবপুর উপজেলা মৎস্য অফিস। বুধবার বেলা ১১টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সপ্তাহব্যাপী কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেব নাথ। এ সময় তিনি জানান, ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে আলাচনা সভা, শোভাযাত্রা, মাছের পোনা অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে প্রামান্য চিত্র প্রদর্শন, মাছ চাষে উদ্বুদ্ধকরণ, মৎস্যবিষয়ক আইন বা¯Íবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বিভিন্ন কর্মপরিকল্পনা রয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান, প্রাকৃতিক উৎস থেকে মাছ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। দেশের প্রাণীজ আমিষের ৬০ শতাংশ মাছ থেকে আসে। এক্ষেত্রে শীর্ষস্থানীয় দেশগুলোর কাতারেও রয়েছে বাংলাদেশ। দেশের জিডিপিতে মৎস্য খাতের অবদান ৩.৬১ শতাংশ। মৎস্য অধিদপ্তর, মৎস্য চাষী, মৎস্য বিজ্ঞানীদের যৌথ প্রয়াসে বর্তমানে মৎস্য খাতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ। এ সময় উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা একেএম জামান, সহকারী সুকোমল চন্দ্র মন্ডল সহ উপজেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন