নীড়ে ফিরল ১০ বক, ফাঁদ ধ্বংস

  10-10-2022 03:53PM


পিএনএস ডেস্ক: চলনবিলে দুর্গম এলাকায় অভিযান চালিয়ে শিকারির কাছ থেকে দশটি বকপাখি উদ্ধার করে অবমুক্ত করেছে পরিবেশ কর্মীরা। সোমবার কাঁকডাকা ভোরে প্রায় দেড় কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে চলনবিলের শালিকা, সোনাপুর, বন্দর আমতলা, বড়বারইহাটি এলাকায় পরিবেশ কর্মী সাইফুল ইসলাম ও হাসান ইমামের নেতৃত্বে পৃথক দুটি অভিযান চালিয়ে শিকারির কাছ থেকে দশটি বক উদ্ধার করে অবমুক্ত করা হয়।

এসময় শালিকা গ্রামের সাকিব নামের এক কিশোর পাখি শিকারিকে আটক করে তার কাছ থেকে মুচলেকা নিয়ে অভিভাবকের জিম্মায় দেয়া হয়। বক দিয়ে বক শিকারের জন্য বিশেষভাবে তৈরি ১০টি কিল্লা ঘরের ফাঁদ ধ্বংস করা হয়। অভিযানে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান সহ সংগঠনের ১৫ জন সদস্য অংশগ্রহণ করেন।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বিলের দুর্গম শালিকা এলাকায় বক দিয়ে বক শিকার করা হচ্ছে সংবাদের ভিত্তিতে ভোরে অভিযানে চালিয়ে চারটি শিকারি বকসহ দশটি বক উদ্ধার করে জনসম্মুখে অবমুক্ত করা হয়েছে। পরে স্থানীয় বাজার ও শালিকা গ্রামবাসীকে নিয়ে সচেতনতামূলক পথসভা করা হয়।

সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, বিলের পাখি ও জীববৈচিত্র্য বাঁচাতে একঝাঁক তরুণ প্রতিনিয়তই বিভিন্ন এলাকায় ছুটে যাচ্ছেন এবং মানুষকে সচেতন করছেন। প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি পাখি শিকার বন্ধে এলাকাবাসীর মধ্যে সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন