ভাগ্য ফিরেছে লেবু চাষে

  04-12-2023 05:57PM

পিএনএস ডেস্ক : কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় কাগজি লেবু চাষ করে সফলতা পেয়ছেন মিন্টু নামে এক কৃষক। ৮০টি কলম চারা লাগিয়ে বাগান গড়ে তুলেছেন তিনি। বছরে কলম চারা থেকে প্রায় দেড় লাখ লেবু উৎপাদন করে স্থানীয় বাজারের চাহিদা পূরণ করেছেন। এলাকার মানুষ তাকে লেবু মিন্টু বলেই চেনেন। সফল এ কৃষকের বাড়ি উপজেলার জুনিয়াদহ ইউনিয়নের নোলুয়া গ্রামে।

লেবু চাষি মিন্টু বলেন, ১৯৯৭ সালে পঁচিশ টাকা দিয়ে চারটি গোল কাগজি লেবুর চারা এনে বাড়ির পাশে রোপণ করি। দেড় বছর পর চারটি গাছে প্রায় পাঁচ শতাধিক লেবু ধরে। গ্রাম্য পাইকার ডেকে লেবু বিক্রি করে ভালো লাভ হয়। বাজারে লম্বা জাতের কাগজি লেবুর চাহিদা বেশি থাকায় ২০০০ সালে চাচাতো ভাইয়ের কাছ থেকে ৪০টি কলম চারা বিশ টাকা দরে কিনে আনি। এরপর ১৭ শতক জমিতে রোপণ করি।

তিনি আরো বলেন, ফলন ভালো হওয়ায় পরে ৩০ শতক জমিতে আরো ৬০টি লম্বা জাতের কাগজি লেবুর কলম চারা রোপণ করি। তিন বছর পর বাগান থেকে দেড় লাখ টাকার লেবু বিক্রি হয়। লেবু চাষের খরচ কম। লাভ হয় বেশি। প্রয়োজনে উপজেলা কৃষি অফিসের পরামর্শ নিয়ে থাকি।

লেবু চাষ করে মিন্টুর ছেলে মেয়েদের পড়াশোনা খরচের পাশাপাশি সংসারের চাহিদা পূরণ করছেন। এক সময় অভাবের সংসারে মেটাতে পারতেন না ছেলে মেয়েদের চাহিদা ও খরচ। এখন লেবু চাষ করে পাল্টে গেছে ভাগ্য। কিনেছেন জমি ও গাড়ি, করেছেন পাকা বাড়ি। এলাকায় লেবু মিন্টু হিসেবে পরিচিত লাভ করছেন তিনি।

ভেড়ামারা উপজেলা কৃষি অফিসার মাহমুদা সুলতানা বলেন, মিন্টু একজন সফল চাষি। প্রতি বছর লেবু বাগান থেকে কয়েক লাখ টাকা আয় হয় তার।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন