আজ থেকে বাজারে মিলবে চুয়াডাঙ্গার আম

  16-05-2024 02:24PM


পিএনএস ডেস্ক: চুয়াডাঙ্গার বাজারে আজ বৃহস্পতিবার থেকে মিলবে পাকা আম। আটি, গুটি ও বোম্বাই আম সংগ্রহের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় শুরু হয়েছে আম বাজারজাতকরণ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শহরের মহিলা কলেজ পাড়ার মহলদার আম্রকাননের বাদল মিয়ার আম বাগান থেকে এ কাযক্রম শুরু হয়।

আনুষ্ঠানিকভাবে গাছের আম পেড়ে সংগ্রহ মৌসুমের উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহাসহ অন্য কর্মকর্তারা। পরে সেখানে আম চাষি ও বাগান মালিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আনুষ্ঠানিকভাবে আম সংগ্রহের পর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, ‘জেলার চারটি উপজেলায় এবার দুই হাজার ৩০৪ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এ থেকে ৩০ হাজার টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আশা করা হচ্ছে, এ বছর দেড়শ কোটি টাকার আম কেনাবেচা হবে।’

ড. কিসিঞ্জার চাকমা বলেন, ‘আম সমৃদ্ধ জেলার মধ্যে চুয়াডাঙ্গা অন্যতম। এ জেলায় উৎপন্ন আমের সুখ্যাতি দেশজুড়ে। এজন্য আমের সেই খ্যাতি ধরে রাখতে ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রস্তুত করা হয়েছে। ক্যালেন্ডার অনুযায়ী জাতভেদে আম সংগ্রহ শুরু হবে। এছাড়া আমে যাতে কোনো ধরনের ক্ষতিকর দ্রব্য কিংবা ফরমালিন মেশাতে না পারে সে ব্যাপারে সজাগ রয়েছে প্রশাসন। নিরাপদ খাদ্য নিশ্চিতে নিরাপদ আম ভোক্তা পর্যায়ে পৌঁছে দিতে গুরুত্ব দেয়া হচ্ছে।’

ম্যাঙ্গো ক্যালেন্ডার অনুযারী, বৃহস্পতিবার (১৬ মে) আটি গুটি ও বোম্বাই আম পাড়া শুরু হয়েছে। এরপর আগামী ২৪ মে থেকে হিমসাগর, ৩০ মে ল্যাংড়া, ৭ জুন আম্রপালি (বারি আম-৩), ১৫ জুন থেকে ফজলী, ১ জুলাই থেকে আশ্বিনা বারি-৪ জাতের আম সংগ্রহ শুরু হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ, দামুড়হুদা ‍উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার।


পিএনএস/ আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন