চাঁদপুরের কচুয়ায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

  05-12-2023 10:10AM



পিএনএস ডেস্ক: চাঁদপুরে কচুয়ায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে। কাকডাকা ভোরে ঘুম থেকে উঠে কৃষকেরা জমিতে চারা পরিচর্যা, আগাছা পরিষ্কার ও পানি দেওয়াসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন।

নিজেদের চাহিদাই নয়, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। ভালো দাম পেতে আগাম শাক-সবজির চাষে ঝুকছেন তারা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর এ উপজেলা ৪০০ হেক্টর জমিতে সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ১৬৫ হেক্টর জমিতে আবাদ করেছেন কৃষকরা। উপজেলার ভূঁইয়ারা,পালাখালসহ বিভিন্ন এলাকার চাষিরা সমানতালে কৃষি কাজ করছেন।

ভূঁইয়ারা গ্রামের মনির হোসেন ও হুমায়ুন জানান, গত বছর তিনি ১২০ শতক জমিতে শাক ও সবজির আবাদ করেছেন। এ অঞ্চলের উৎপাদিত শাক-সবজি উপজেলার চাহিদা পূরণ করে বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। আধুনিক পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকমুক্ত সবজি চাষ করা সম্ভব। সবজিতে কীটনাশক ব্যবহার অনেকটাই কম থাকায় গুণগত মানে সেরা হওয়ায় চাহিদাও অনেক বেশি।

পালাখাল গ্রামের কৃষক আবুল বাসার বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলকভাবে মূলধনও কম লাগে। পরিশ্রমও অনেক কম। এ ছাড়া পরিবারের চাহিদাও মেটানো সম্ভব। চলতি মৌসুমে সবজির দামও বেশ ভালো। সব মিলিয়ে সবজি চাষকেই আমরা লাভজনক মনে করছি।

কচুয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মেজবাহ উদ্দিন বলেন, এবার শীতকালীন শাক-সবজিসহ সব রকমের ফসলের ভালো ফলন হচ্ছে। প্রান্তিক চাষিদের মাঝে শীতের শাক-সবজির মানসম্পন্ন বীজ এবং সার দেওয়া হয়েছে। আশা করি এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন হবে।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন