পাউবো’র খামখেয়ালীপনা (পর্ব-৫) : মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে হত্যা করা হচ্ছে ধলেশ্বরীকে-

  15-09-2022 07:30PM

পিএনএস (মো: শাহাবুদ্দিন শিকদার) : নদীর অফটেকে অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে নদীকে হত্যা করার প্রকল্প বাস্তবায়নে বারবার মাননীয় প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা প্রদান করা সত্বেও ধলেশ্বরী নদীকে হত্যার ষড়যন্ত্রে মেতেছে পাউবো’র একটি চক্র। “ফ্লাড এন্ড রিভার ব্যাংক ইরোশন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম” নামের প্রকল্পে এই অপকর্ম অন্তর্ভূক্ত করেছেন পাউবো’র একটি চক্র। এতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা, ইচ্ছা এবং অনুশাসন লংঘিত হয়েছে। অথচ বিষয়টি সংশ্লিষ্ট কারো নজরেই আসেনি।

সূত্র মতে, ধলেশ্বরী নদীটি মানিকগঞ্জ জেলার লাইফলাইন। যমুনা নদী থেকে মানিকগঞ্জের চরকাটারী ইউনিয়ন দিয়ে প্রবেশ করে মানিকগঞ্জ ও টাংগাইল জেলার বিভিন্ন স্থানের উপর দিয়ে নদীটি প্রবাহিত হয়ে নদীটি অবশেষে মানিকগঞ্জের অপর একটি নদী কালিগঙ্গার সাথে মিলিত হয়ে কালিগঙ্গা নামে প্রবাহিত হয়ে ধলেশ্বরী নদীর অপর একটি শাখার সাথে মিলিত হয়েছে। আশির দশকেও ধলেশ্বরী নদীর অপর শাখা দিয়ে তিন তলা লঞ্চ এবং অন্যান্য জলযান যাতায়াত করতো। তখন পর্যন্ত নদীটি প্রমত্তা ধলেশ্বরী হিসেবেই পরিচিত ছিল। এই নদী থেকে সাভারের কর্ণপাড়া ও মুশুরীখোলা হয়ে তুরাগ-বুড়িগঙ্গা-বংশী রিভার সিস্টেমেও পানি প্রবেশ করতো। সেই হিসেবে বুড়িগঙ্গা বাঁচাতেও এই নদীর কোন বিকল্প নেই। ইতিমধ্যে ৬৪ জেলার ছোট নদী ও খাল খনন প্রকল্পের অধীনে এই ধলেশ্বরী নদী বাঁচানোর চেষ্টাও চলমান রয়েছে। সেখানেও কোটি কোটি টাকা খরচ হয়েছে। কিন্তু গলা টিপে হত্যা করা হচ্ছে ধলেশ্বরী নদীকে।ধলেশ্বরী অফটেকে মানিকগঞ্জ জেলার চরকাটারী ইউনিয়নে অপরিকল্পিত ভাবে পাউবো নির্মাণ করতে যাচ্ছে একটি স্লুইস গেট। যার মাধ্যমে মানিকগঞ্জের লাইফলাইন খ্যাত ধলেশ্বরী নদীকে হত্যা করা হচ্ছে।

সূত্র মতে, “ফ্লাড এন্ড রিভার ব্যাংক ইরোশন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম” শীর্ষক প্রকল্পে ধলেশ্বরী নদীর নাম বেমালুম পাল্টে দিয়ে একটি চক্র এর নাম দিয়েছে ঘিওর খাল। অথচ এটি ধলেশ্বরী নদী। প্রকল্প অনুমোদনের স্বার্থে প্রকল্প উদ্যোক্তা প্রকৌশলীগন সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে ধলেশ্বরী নদীর নাম ঘিওর খাল হিসেবে সংযুক্ত করেছে। এভাবে তারা পানি সম্পদ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়এবং একনেক সভার চোখ ফাঁকি দিতে সক্ষম হয়েছে। মানিকগঞ্জ জেলার জীব-বৈচিত্র্য রক্ষা এবং সভ্যতা বিনির্মানের সাথে সম্পৃক্ত ধলেশ্বরী নদীকে এভাবেই হত্যার ষড়যন্ত্র চলছে যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন, ইচ্ছা এবং অনুশাসনের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক।

মানিকগঞ্জ জেলার অধিবাসীগন মনে করেন, এই ধলেশ্বরী নদীকে হত্যা করা হলে মানিকগঞ্জ জেলার বিরাট এক অংশে কৃষি, মৎস্য চাষ এবং জীব-বৈচিত্র্যের ভয়ংকর ক্ষতি সাধিত হবে।

অভিজ্ঞমহল মনে করেন, মানিকগঞ্জ জেলার এই ধলেশ্বরী নদী বাঁচাতে জরুরী ভিত্তিতেপানি সম্পদ প্রতিমন্ত্রী, পানি সম্পদ উপমন্ত্রী এবং সিনিয়র সচিব মহোদয়ের হস্তক্ষেপ প্রয়োজন। এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপকামনা করেছেন মানিকগঞ্জ জেলার ভূক্তভোগী মানুষ। (চলবে)।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন