পাউবোর যেখানেই টেন্ডার সেখানেই পোস্টিং পাওয়ার তদ্বির: ১৪/১৫ জন প্রকৌশলীর তান্ডবে দুর্নীতি সংক্রমিত

  09-10-2023 12:42PM

পিএনএস (মো: শাহাবুদ্দিন শিকদার) : পাউবোর যেখানে দরপত্র সেখানেই পোস্টিং পাওয়ার প্রতিযোগিতায় মেতে উঠেছেন এক শ্রেণীর দূর্নীতিবাজ প্রকৌশলী। এই পোস্টিং পেতে তারা বিপুল অংকের টাকা খরচ করছেন বলেও ব্যাপক গুঞ্জন রয়েছে। তবে, এই খরচাপাতির অধিকাংশই চলে যাচ্ছে দালালদের পকেটে। যেহেতু বোর্ড পর্যায়ে আজকাল আর বদলী ক্ষমতা তেমন একটা নেই সেহেতু উপর মহলের নামে এই অর্থের চালাচালি চলছে যদিও খোঁজ নিয়ে জানা গেছে, যাদের নামে এই উৎকোচ নেয়া হচ্ছে তা তাদের পকেট পর্যন্ত পৌছানো হচ্ছে না। এক শ্রেণীর রাজনৈতিক ফড়িয়া শুভাকাঙ্ক্ষী সেজে এই বদলী বাণিজ্যের দালালী চালিয়ে যাচ্ছে।

দেখা গেছে, একজন প্রকৌশলী দিন-রাত পরিশ্রম করে যখন একটি প্রকল্পের ডিপিপি অনুমোদন করিয়ে দরপত্র আহবানের প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই সুযোগ সন্ধানী এক শ্রেণীর দূর্নীতিবাজ প্রকৌশলী সেখানে যাওয়ার জন্য ঝাপিয়ে পড়ছে। তারা পয়সার বিনিময়ে সেখানে পোস্টিং বাগিয়ে উচ্চ দরে টেন্ডার করে ৫% পর্যন্ত টাকা উৎকোচ হিসেবে গ্রহন করেছেন এবং করছেন। এই দূর্নীতিবাজদের কেউ কেউ এখন শত শত কোটি টাকার মালিক বলে প্রচারণা রয়েছে। তারা টাকা রাখার জায়গা পাচ্ছে না বলে মাঝে মাঝে নিজেরাই উদ্বেগ প্রকাশ করছে।

সূত্র মতে, ২০০৯ সালের পর থেকে পাউবোর ৯৫% প্রকৌশলী স্বচ্ছতার সাথে টেন্ডার অনুমোদনের পর প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। কিন্তু কতিপয় দূর্নীতিবাজ প্রকৌশলীর দরপত্র বাণিজ্যের কারণে পুরো প্রতিষ্ঠানের ইমেজ ক্ষুণ্ণ হচ্ছে। এই দূর্নীতিবাজদের লেনদেনের গতিবিধি অনেক উপর মহল পর্যন্ত সংক্রমিত বলে মাঠ পর্যায়ে প্রচার থাকলেও বাস্তবে তা রাজনৈতিক দালালদের পকেটস্থ হচ্ছে বলে অনুসন্ধানে জানা গেছে।

সূত্র মতে, এই দূর্নীতিবাজ প্রকৌশলীদের কারো কারো পীরগঞ্জ কানেকশন রয়েছে বলে নিজেরাই প্রচার করে এমন কোন অন্যায় অপকর্ম নেই যা তারা করছে না। কারো কারো সরাসরি মন্ত্রণালয় কানেকশন রয়েছে বলেও নিজেরাই হুমকি ধামকি চালিয়ে অপকর্ম চালিয়ে যাচ্ছে। একটি সংস্থা এই দূর্নীতিবাজদের দমন করতে অতি গোপনে একটি তালিকা করছে বলে গুঞ্জন রয়েছে।

অভিজ্ঞমহল মনে করেন, যে সমস্ত প্রকৌশলী টেন্ডার বাণিজ্যের মানসে প্রাইজ পোস্টিং বাগিয়ে দূর্নীতিতে আকন্ঠ নিমজ্জিত রয়েছেন তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা না গেলে তারাই অনেকের গলার কাটায় রূপান্তরিত হতে পারেন।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন