কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন নূরুন নাহার

  11-04-2023 12:24AM

পিএনএস ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হচ্ছেন নির্বাহী পরিচালক-১ নূরুন নাহার। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সুপারিশে তাঁর নিয়োগের বিষয়ে সরকারের সর্বোচ্চ পর্যায়ে ইতিবাচক সায় মিলেছে। অন্যদিকে, বর্তমান ডেপুটি গভর্নর-১ আহমেদ জামালের চুক্তির মেয়াদ আগামী ৩০ জুন শেষ হবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের অনুরোধে নূরুন নাহারকে তিন বছরের জন্য ডেপুটি গভর্নর পদে নিয়োগের সুপারিশ করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

নূরুন নাহার ১৯৬৫ সালে কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি এবং ২০০১ সালে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৮৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। ২০১৯ সাল থেকে নির্বাহী পরিচালক পদে দায়িত্ব পালন করছেন। নির্বাহী পরিচালক হিসেবে বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি, ক্রেডিট গ্যারান্টি স্কিম ও নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে রয়েছেন।

বর্তমানে চার ডেপুটি গভর্নরের প্রত্যেকের বয়স ৬২ বছর পূর্ণ হওয়া পর্যন্ত চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। তাঁদের মধ্যে আহমেদ জামালকে ২০১৮ সালে ডেপুটি গভর্নর নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ৩০ জুন তাঁর মেয়াদ শেষ হচ্ছে। বাকি তিন ডেপুটি গভর্নর নিয়োগের প্রজ্ঞাপন করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বর্তমানে ডেপুটি গভর্নর-২ কাজী ছাইদুর রহমানের চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের ডিসেম্বরে।

ডেপুটি গভর্নর-৩ সাজেদুর রহমান আগামী বছরের জানুয়ারিতে এবং ডেপুটি গভর্নর-৪ আবু ফরাহ মো. নাছেরের আগামী বছরের ফেব্রুয়ারি মাসে। তাঁদের মধ্যে সাজেদুর রহমান রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি পদ থেকে ডেপুটি গভর্নরের দায়িত্ব পান। বাকি তিনজন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক থেকে এ পদে আসেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন